donald trump with her wife

Highlights

  • ডোনাল্ড ট্রাম্পের প্রথমবার ভারত সফর ঘিরে প্রস্তুতি তুঙ্গে রয়েছে নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে
  • যে পথে তিনি জুন্দাল সার্কেলে পৌঁছবেন, তা নানা রকমের বাহারি ফুল দিয়ে সাজানো হবে
  • সেটা করতে খরচ হবে ৩ কোটি ৭০ লক্ষ টাকা!

মহানগর ওয়েবডেস্ক: পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশের রাষ্ট্রপতি ও তাঁর স্ত্রী ভারত সফরে আসছেন বলে কথা। আয়োজনে কোনও খামতি রাখা চলে? ফলে ডোনাল্ড ট্রাম্পের প্রথমবার ভারত সফর ঘিরে প্রস্তুতি তুঙ্গে রয়েছে নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে। সেখানেই ‘হাউডি মোদী’র কায়দায় ‘কেম ছো প্রেসিডেন্ট’ নামের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে এই সফরকে কেন্দ্র করে খাতিরের ব্যবস্থা কম নেই। জানা যাচ্ছে, গুজরাতের চিম্মানভাই প্যাটেল ব্রিজ থেকে মোতেরা হয়ে যে পথে জুন্দাল সার্কেলে পৌঁছবেন, তা নানা রকমের বাহারি ফুল দিয়ে সাজানো হবে। আর সেটা করতে খরচ হবে ৩ কোটি ৭০ লক্ষ টাকা!

আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবারই এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে পুরনিগমের স্ট্যাডিং কমিটি। চিম্মানভাই প্যাটেল ব্রিজ থেকে মোতেরা স্টেডিয়াম পর্যন্ত সাজাতে ফুলের খরচ হবে প্রায় ১.৭৩ কোটি টাকা। অন্যদিকে বাকি অংশটুকু সাজাতে আরও ১.৯৭ কোটি টাকা খরচ হবে হবে জানা গিয়েছে। শুধু তাই নয়, ট্রাম্পের যাত্রাপথ মনোরঞ্জন করার জন্য আলোকসজ্জার পাশাপাশি বিভিন্ন স্টেজে অনুষ্ঠানেরও বন্দোবস্ত করার সিদ্ধান্ত নিয়েছে গুজরাত সরকার। ফলে ‘বন্ধু’ ট্রাম্পের খাতির করতে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী কোনও রকমের ত্রুটি রাখতে নারাজ তা স্পষ্ট।

তবে একদিকে যেরকম রোশনাই রয়েছে, তেমনই অন্যদিকে অন্ধকারময় আরেকটি ছবিও গুজরাত থেকেই উঠে এসেছে। জানা গিয়েছে, আহমেদাবাদে বিমান থেকে নামার পর যে পথ ধরে ট্রাম্প সভা স্থলে আসবেন সে পথের পাশে রয়েছে অন্তত ৫০০ ঝুপড়ি। ভারতের, সর্বোপরি আহমেদাবাদের বস্তিবাসীদের দুর্দশা যাতে ট্রাম্পের চোখে না পড়ে তা নিশ্চিত করতে তৎপর হয়েছে আহমেদাবাদ পুর নিগম। রাস্তার পাশে দীর্ঘ এলাকা জুড়ে তৈরি করা হচ্ছে ৭ ফুট উঁচু পাঁচিল। যার জেরে ট্রাম্পের নজরের বাইরে থাকবে ভারতের বস্তিবাসীদের দুর্দশার ছবিটা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here