WHO news

মহানগর ওয়েবডেস্ক: বেশ কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছিল আমেরিকা। এবার হু’র সঙ্গে সবরকম সম্পর্কই ছিন্ন করার কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হু ও চিনের সম্পর্ক নিয়ে বহুদিন ধরেই অভিযোগ তাঁর। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এছাড়া সম্প্রতি হংকংয়ে নতুন আইন প্রণয়ন করেছে চিন। তাই এবার হংকং যে বিশেষ বাণিজ্যিক সুবিধা পেত, তাও বন্ধ করার ঘোষণা করেন ট্রাম্প।

এর আগেই চিনা নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে মার্কিন প্রশাসন। এরপর এই দুই সিদ্ধান্তে দুই মহাশক্তিশালী দেশের মধ্যে সম্পর্ক যে আরও খারাপ হতে চলেছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

করোনা ভাইরাস নিয়ে প্রথম থেকেই চিনকে আক্রমণ করে এসেছে আমেরিকা। সেই সঙ্গে হুকেও চিনের পুতুল বলে অভিযোগ তোলেন মার্কিন প্রেসিডেন্ট। করোনা রোধে হু নিরপেক্ষ ভাবে কাজ করছে না, চিনের ‘তাঁবেদারী’ করছে বলে অভিযোগ ছিল তাঁর। আগেই জানিয়েছিলেন হু যদি চিনের ছত্রছায়া থেকে বেরিয়ে না আসে, তাহলে ফল ভালো হবে না।

‘আমরা আগেই বলেছিলাম যে হু যদি নিজেদের নীতি পরিবর্তন না করে তাহলে আমরা ব্যবস্থা নিতে বাধ্য হব। হু নিজেদের কোনও পরিবর্তন করেনি। সেই কারণেই আজ থেকে আমেরিকার সঙ্গে হুয়ের কোনও সম্পর্ক থাকবে না’, হোয়াইট হাউজ থেকে ঘোষণা করেন তিনি।

ট্রাম্প আরও বলেন, ‘আমরা প্রতিবছর হুকে ৪৫০ মিলিয়ন ডলার অনুদান দিই। এর চিন দেয় ৪০ মিলিয়ন ডলার। তা সত্ত্বেও চিনের অঙ্গুলিহেলনে চলছে হু। সেই কারণেই এই সিদ্ধান্ত। বিশ্বে অনেক দেশ আছে যাদের স্বাস্থ্য ক্ষেত্রে সাহায্য প্রয়োজন। আমরা হুয়ের বদলে এই টাকা অন্যান্য দেশে অনুদান হিসেবে দেব।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here