national news

মহানগর ওয়েবডেস্ক: নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রীকে ‘’মহান নেতা ও অনুগত বন্ধু’’ বলে প্রশংসা করলেন। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল মোদীর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে সংশ্লিষ্ট দেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করার জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

বৃহষ্পতিবার ট্রাম্প তার শুভেচ্ছা বার্তায় লিখেছেন, ‘’মহান নেতা ও অনুগত বন্ধু  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিনে আমার আন্তরিক শুভেচ্ছা।‘’ তার উত্তরে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে টুইট করে জানিয়েছেন, ‘’সমগ্র মানবতার উন্নতির লক্ষ্যে দুই দেশের দৃঢ় বন্ধুত্ব সক্রিয় শক্তি হিসেবে কাজ করবে।‘’

ট্রাম্প তার টুইটে গুজরাতের ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর সঙ্গে নিজের ও মেলিনা ট্রাম্পের ছবি পোস্ট করেন। মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে দুই দেশের শীর্ষ নেতা পরস্পরের হাত ধরে দর্শকদের অভিবাদন জানান। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনুমানিক ১ লক্ষ ২৫ হাজার মানুষ। সেদিন ভারতের প্রধানমন্ত্রী এক ‘নতুন ইতিহাস’ সৃষ্টির ঘোষণা করেছিলেন।

মোদী এবং ট্রাম্পের ব্যক্তিগত সম্পর্কের রসায়ন যথেষ্টই ভালো। এই দুই নেতার মধ্যে প্রায়শই টেলিফোনে কথা হয় বলে জানিয়েছিলেন স্বয়ং মোদী। আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে অনেক ক্ষেত্রেই এই ‘বিশেষ সম্পর্ক’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। করোনাভাইরাস অতিমারী প্রতিহত করার যুদ্ধে ভ্যাকসিন আবিষ্কার ও চিকিৎসার ব্যাপারে দুই দেশের পারস্পরিক বোঝাপড়া ইতিবাচক ফল দিয়েছে বলেই মনে করেন পর্যবেক্ষকরা।

গতকালই ট্রাম্পের ডেপুটি অ্যাসিসটেন্ট লিজা কার্টিজ জানিয়েছেন ট্রাম্প প্রশাসন যে ভাবে ভারতের সঙ্গে পারস্পরিক সম্পর্কের উন্নতি ঘটিয়েছে এবং সম্পর্ককে দৃঢ় করেছে অতীতের কোনও প্রশাসক এই কাজ করেননি। জন্মদিনে প্রধানমন্ত্রীকে শুধু মার্কিন প্রেসিডেন্টই নন শুভেচ্ছা জানিয়েছেন তারকে শেফ বিকাশ খান্না। মোদী প্রত্যেকের শুভেচ্ছার জবাব আলাদা করে টুইটারে দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here