আফগানিস্তানের মাটিতে কি ভারতীয় সেনা চাইছে আমেরিকা? ট্রাম্পের মন্তব্যে বাড়ল জল্পনা

0
217

মহানগর ওয়েবডেস্ক: কাশ্মীর ইস্যু নয়, এবার আফগানিস্তান নিয়ে ভারত সহ আরও একাধিক দেশের কাছে আবেদন জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই গড়ে তোলার জন্য ভারত সহ বেশ কয়েকটি দেশের কাছে আবেদন জানিয়েছেন ট্রাম্প। তিনি জানিয়েছেন, আগানিস্তানের মাটিতে আইএস প্রভাব বাড়ছে। আর এর বাড়বাড়ন্ত রুখতে ভারত ছাড়াও রাশিইয়া, ইরান, ইরাক এমনকী পাকিস্তানের কাছেও আবেদন জানিয়েছেন তিনি।

তবে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তিনি যে এখনও ভাবছেন না সেটা নিশ্চিত করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতা চলাকালীন তিনি বলেন, ‘ভারত ওই এলাকাতেই রয়েছে। কিন্ত ওরা এটার (আইএস) বিরুদ্ধে লড়ছে না। আমরা লড়ছি।’ পাশাপাশি ইসলামাবাদকে একহাত নিয়ে আমেরিকার প্রেসিডেন্টের বক্তব্য, ‘পাকিস্তান পাশেই রয়েছে। ওরা লড়ছে। কিন্তু, খুব কম। খুব, খুব কম। এটা ঠিক হচ্ছে না।’

তবে ট্রাম্পের এই মন্তব্য একরাশ ধোঁয়াশা সৃষ্টি করেছে। কারণ আমেরিকার দক্ষিণ এশিয়া নীতি অনুযায়ী আফগানিস্তানে কেবল পুনর্গঠন এবং উন্নয়নমূলক কাজে সহযোগিতা করার কথা রয়েছে ভারতের। সে দেশে সামরিক অধিকার এতদিন আমেরিকাই এককভাবে ফলিয়ে এসেছে। এই অবস্থায় ভারতের কাছে থেকে আইএস দমনে সক্রিয় অংশগ্রহণ চাওয়ার পরোক্ষে মানে দাঁড়ায়, নয়াদিল্লির সামরিক ও কূটনৈতিক সাহায্য চাওয়া। সন্ত্রাস বিরোধী অভিযান হোক বা যুদ্ধ, ভারত যে আফগানিস্তানের মটিতে সেনাবাহিনীর প্রয়োগ করতে না তা একপ্রকার নিশ্চিত ছিল। এরপরও কেন ট্রাম্প এহেন আবেদন করলেন তা নিয়ে রীতিমতো জল্পনা সৃষ্টি হয়েছে আন্তর্জাতিক মহলে।

মার্কিন প্রেসিডেন্টের এই আবেদনের পিছনে সাম্প্রতিক সময়ে আফগান মাটিতে আইএসের সক্রিয় হয়ে ওঠাকেও অন্যতম কারণ হিসেবে গণ্য করা যেতে পারে। কেননা ইরান ও ইরাকের মত দেশে আইএস ক্ষয়িষ্ণু শক্তিতে পরিণত হলেও আফগানিস্তানে তা ডানা মেলা শুরু করেছে। যার সর্বশেষ উদাহরণ দু’দিন আগেই কাবুলের বোমা বিস্ফোরণ যেখানে প্রায় ৬৩ জনের মৃত্যু হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here