ডেস্ক: ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে নরেন্দ্র মোদী সরকার প্রতিশ্রুতি দিয়েছিল যে, এই সরকার যদি ক্ষমতায় আসে তাহলে বছরে ২ কোটি কর্মসংস্থান হবে। কিন্তু তার বদলে ঠিক ২ কোটি মানুষ কাজ হারালেন।

সম্প্রতি ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। যা নিয়ে ইতিমধ্যেই বেশ শোরগোল পড়ে গিয়েছে। ২০১২-২০১৮ আর্থিক বছর অনুযায়ী দেশের প্রায় ২ কোটি মানুষ কাজ হারিয়েছেন। এই রিপোর্ট অনুযায়ী, ২০১১-২০১২ আর্থিক বছরে দেশের চাকরি ছিল ৩০.৪ কোটি মানুষের। ২০১৭-২০১৮-তে সেই সংখ্যা গিয়ে দাঁড়ায় ২৮.৬ কোটিতে। তবে এই প্রথম নয়। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল যে, দিনের পর দিন দেশে পুরুষ কর্মচারীদের সংখ্যা কমছে। তবে এই প্রথম নয়। ১৯৯৩-১৯৯৪ সালে এরকম একবার ঘটনা ঘটেছিল। সেই সময়ে দেশে চাকরির ক্ষেত্রে পুরুষদের সংখ্যা দাঁড়িয়েছিল ২১.৯ কোটিতে।

 

গত আর্থিক বছর অনুযায়ী, শহর এলাকায় বেকারত্বের হার ৭.১% এবং গ্রামীণ এলাকায় ৫.৮% শতাংশে এসে দাঁড়িয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের ডিসেম্বর মাসে এই স্যাম্পেল সার্ভের এই রিপোর্টটি প্রথম পাশ করে ন্যাশন্যাল স্ট্যটিকটিক্যাল কমিশন। কিন্তু সেইসময়ে এই রিপোর্টটি সকলের সামনে তুলে ধরা হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here