সরকার যেন অযোধ্যা মামলার রায়ের কৃতিত্ব না নিতে যায়, কেন্দ্রকে শাসালেন উদ্ধব

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বহু বছরের প্রতীক্ষার অবসান। শেষ পর্যন্ত অযোধ্যা রায় ঘোষণা করে দিল সুপ্রিম কোর্ট। যা কার্যত বিজেপির বড় জয় হিসেবে দেখছে বিশেষজ্ঞ মহল। কিন্তু, বিজেপির শরিকদল শিবসেনা আগে থেকেই হুমকি দিয়ে রেখেছে। এই নিয়ে যেন কৃতিত্ব না নেয় কেন্দ্রীয় সরকার। নিজেদের শরিকদের উদ্দেশে এমনই আক্রমণ শানিয়েছেন সেনা প্রধান উদ্ধব ঠাকরে। অযোধ্যা মামলার রায় ঘোষণার আগের দিন শুক্রবারই এই ঠোকা দিয়েছেন তিনি।

এই নিয়ে উদ্ধব বলেছেন, আমরা সরকারকে রাম মন্দির নির্মাণ নিয়ে একটা আইন বানাতে অনুরোধ করেছিলাম। কিন্তু, সরকার সেটা করেনি। এবার দেশের শীর্ষ আদালত রায় ঘোষণা করবে। রায় যদি মন্দিরের পক্ষেও হয়, সরকার যেন এর কোনও কৃতিত্ব না নেয়।’ মহারাষ্ট্রে সরকার গঠনের টানাপড়েনের মাঝে শিবসেনার এই মন্তব্য যে ভীষণ গুরুত্বপূর্ণ তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। কেননা মুখ্যমন্ত্রিত্বের দাবিতে এখনও অনড় রয়েছেন উদ্ধবরা। ফলে মারাঠাভূমে সরকার গঠনের মোড় কোন দিকে যাবে সেটা নিয়ে এখনও ধন্ধ থেকেই যাচ্ছে।

অন্যদিকে এদিন অযোধ্যা মামলায় রামলালার পক্ষেই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। মন্দির না মসজিদ এই নিয়ে তর্ক-বিতর্কের শেষ দেখে ছাড়ল সুপ্রিম কোর্ট। ঐতিহাসিক রায়ে জানিয়ে দেওয়া হল, বিতর্কিত ২.৭৭ জমিতে রাম মন্দিরই তৈরি হবে। এই জমির মালিকানা দেওয়া হয়েছে রামলালাকে। সুন্নি ওয়াকফ বোর্ডকে মন্দির নির্মাণের জন্য বিকল্প ৫ একর জমি দিতে হবে। একই সঙ্গে সুপ্রিম কোর্ট নিজের পর্যবেক্ষণে জানিয়েছে, বিতর্কিত জমিতে মসজিদের নিচে মন্দিরের ধ্বংসাবশেষ রয়েছে, এমন প্রমাণ দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। তবে মন্দির ভেঙে মসজিদ তৈরি হয়েছিল এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। একই সঙ্গে বিতর্কিত জমির নিচেই যে ভগবান রামের জন্মস্থান ছিল, সেই বিশ্বাসকেও স্বীকৃতি দিয়েছে আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here