kolkata bengali news

বিশেষ প্রতিবেদক, উলুবেড়িয়া: হাওড়া জেলার উলুবেড়িয়া পুরসভার নতুন চেয়ারম্যান হলেন পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অভয় দাস। প্রাক্তন চেয়ারম্যান অর্জুন সরকার শুক্রবার নব নিযুক্ত চেয়ারম্যান অভয় দাসকে দায়িত্ব হস্তান্তরিত করেন। উল্লেখ্য ৩২টি ওয়ার্ড বিশিষ্ট উলুবেড়িয়া পুরসভায় ২৪জন তৃণমূলের কাউন্সিলর রয়েছেন। ২০১৫ সালে উলুবেড়িয়া পুরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অর্জুন সরকার। পরে ২০১৬ সালের বিধানসভার নির্বাচন, ২০১৮ সালের লোকসভার উপনির্বাচন এবং সদ্য হয়ে যাওয়া ২০১৯ লোকসভা সাধারণ নির্বাচনে অর্জুন সরকার এর ওয়ার্ডে প্রাপ্ত ভোটের নিরিখে পিছিয়ে ছিল তৃণমূল। এই কারণেই চেয়ারম্যানের উপর ক্রুদ্ধ অন্যান্য তৃণমূল কাউন্সিলররা দলীয় নেতৃত্বের কাছে তাদের ক্ষোভের কথা জানান। গত ২৬শে মে চেয়ারম্যানকে ছাড়াই একটি বৈঠক করেন তৃণমূলের ২২জন কাউন্সিলর। সেই বৈঠকেই সর্বসম্মতিক্রমে তারা চেয়ারম্যান পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেন।

সেই সিদ্ধান্তের কথা চিঠি মারফত মারফত জানানো হয় তৃণমূলের হাওড়া জেলার পর্যবেক্ষক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, হাওড়া গ্রামীণ জেলার সভাপতি পুলক রায়, উলুবেড়িয়ার সাংসদ সাজদা আহমেদ ও এলাকার বিধায়ক ইদ্রিস আলীকে। ঘটনার কয়েকদিন বাদেই দলীয় নেতৃত্বের কাছে নিজের পদত্যাগ পত্র জমা দেন অর্জুন সরকার। পরে গত ১৪ই জুন উলুবেড়িয়ার মহকুমা শাসকের কাছে তিনি নিজের পদত্যাগ পত্র জমা দেন। গত ২১শে জুন তিনি উলুবেড়িয়া পুরসভায় নিজের ইস্তফা পত্র জমা দেন। গত ২৮শে জুন তার ইস্তফা পত্র গৃহিত হয়। তার পরেই শুক্রবার ভোটাভুটির মাধ্যমে নতুন চেয়ারম্যান মনোনীত হন অভয় দাস। তাকে শপথ বাক্য পাঠ করান ডেপুটি ম্যাজিস্ট্রেট গোবিন্দ নন্দী মহাশয়।

৩২টি ওয়ার্ড বিশিষ্ট উলুবেড়িয়া পুরসভায়, এদিন ভোটা ভুটিতে অংশগ্রহণ করেন ২২জন কাউন্সিলর। প্রাক্তন চেয়ারম্যান সহ এক তৃণমূল কাউন্সিলর ও এক বিজেপি কাউন্সিলর এদিন অনুপস্থিত ছিলেন। বাকি ৩ বিজেপি কাউন্সিলর ও ৪ বাম কাউন্সিলর এদিন উপস্থিত থাকলেও ভোটাভুটিতে অংশগ্রহণ করেননি। চার চেয়ারম্যান ইন কাউন্সিলরের মধ্যে তিন জন এদিন শপথ গ্রহণ করেন। বাকি এক চেয়ারম্যান ইন কাউন্সিল আগামী সোমবার শপথ গ্রহণ করবেন বলে পুরসভা সুত্রে জানা গেছে।

নব নিযুক্ত চেয়ারম্যান অভয় দাস, প্রাক্তন চেয়ারম্যানের বিরুদ্ধে দলীয় কাউন্সিলরদের ক্ষোভের কথা অস্বীকার করে বলেন, ‘প্রাক্তন চেয়ারম্যান দীর্ঘদিন ধরে শারীরিক ভাবে অসুস্থ। সেই কারণেই তিনি দলের কাছে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি চেয়েছিলেন।’ দলীয় সুত্রে খবর দল সেই আবেদন মেনে নিয়েছে এবং নতুন চেয়ারম্যান নির্বাচন করা হয়েছে। অভয় দাস আরও বলেন, ‘আমরা যারা তৃনমূল করি, আমাদের নেত্রীর পথ‌ই আমাদের পথ। উন্নয়ন‌ই আমাদের কর্মযজ্ঞ। আমি চেয়ারম্যান হলেও বাকি কাউন্সিলরদের ও এলাকার বিধায়ক ও সাংসদকে সঙ্গে নিয়ে সম্মিলিত ভাবে উলুবেড়িয়ার উন্নয়নের কাজ করবো।’ তবে এলাকাবাসীরা জানিয়েছেন, এই পুরসভা এলাকায় বরাবরই বিজেপির একটা ভাল ভোটব্যাংক রয়েছে। কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর সেই সমর্থন আরও বেড়েছে। তাই অভয়বাবুর এখন উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়ার থেকে অনেক বেশি চ্যালেঞ্জ হবে পুরসভা এলাকায় রাজনৈতিক ভাবে বিজেপিকে আটকে রাখা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here