news bengali international

মহানগর ওয়েবডেস্ক: চিন থেকে ছড়িয়ে পড়া মারণ করোনাভাইরাস ঘুম কেড়ে নিয়েছে গোটা পৃথিবীর। আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে রাষ্ট্রপুঞ্জের সকলেই। বহু আগেই এই সংক্রমণকে মহামারী থেকে অতিমারি ঘোষণা করেছে ‘হু’। এবার করোনাভাইরাসের আতঙ্ককে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বের সবচেয়ে বড় সংকট হিসেবে উল্লেখ করল রাষ্ট্রপুঞ্জ।

করোনাভাইরাসের আর্থসামাজিক প্রভাব নিয়ে একটি রিপোর্ট প্রকাশের অনুষ্ঠানে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, এই ভাইরাস যেমন বিশ্বজুড়ে রোগ ছড়াচ্ছে, ঠিক তেমনি অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব ফেলছে। সেই সংকটের প্রভাব শুধুমাত্র কয়েকটি দেশ নয় বিশ্ববাজারে পড়ছে। এই প্রেক্ষিতে এই আর্থিক মন্দার সবচেয়ে ভয়াবহ অধিক প্রত্যক্ষ করবে যে দেশগুলি, তাদের জন্য ২.৫ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করা হয়েছে বলে জানান গুতেরেস। এই বলে তিনি আরও উল্লেখ করেন, ভাইরাসের আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব, এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীর বুকে সবচেয়ে বড় সংকট।

এই অনুষ্ঠানে তিনি আরও উল্লেখ করেন, বিগত ৭৫ বছরে পৃথিবীর মানুষকে এইরকম সংকটের মধ্যে দিয়ে যেতে হয়নি। স্বাস্থ্যের সংকট তো বটেই, অর্থনৈতিক এবং সামাজিক সংকট প্রভাব ফেলছে বিশ্ববাসীর উপর। যদিও ভারত এবং চীন এই প্রভাব থেকে কিছুটা মুক্তি পাবে বলে আশা জাগিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here