Home Featured দু মাসে রাজ্যে তিনগুন বেড়েছে বেকারত্ব! বেকারের শতাংশ হারে দেশে চতুর্থ স্থানে বাংলা

দু মাসে রাজ্যে তিনগুন বেড়েছে বেকারত্ব! বেকারের শতাংশ হারে দেশে চতুর্থ স্থানে বাংলা

0
দু মাসে রাজ্যে তিনগুন বেড়েছে বেকারত্ব! বেকারের শতাংশ হারে দেশে চতুর্থ স্থানে বাংলা
Concept of business failure and unemployment problem.An unemployed businessman sits alone in the corridor of an office. Is stressed about the future.
Parul

মহানগর ডেস্ক: এপ্রিল মাসে রাজ্যে বেকারত্বের হার যেখানে ছিল ৭ শতাংশ, সেখানে মে ও জুন মাসে তা প্রায় তিনগুন বেড়ে ২২ শতাংশে পৌঁছে গেছে বেকারত্বের হার। সম্প্রতি CMIE এর রিপোর্টে এমনটাই দেখা গেছে। দেখা গেছে দ্বিতীয় দফার লকডাউনের মধ্যে রাজ্যে কাজ হারিয়েছেন বহু সংখ্যক মানুষ। যা অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই বেশি। আর এতেই চিন্তায় পড়েছেন রাজ্যের অর্থনীতিবিদরা।

দ্বিতীয় দফার লকডাউনে সারা দেশজুড়েই দেখা দিয়েছে অর্থনৈতিক মন্দা। তার প্রভাব পড়েছে মানুষের কাজে। কিন্তু বেকারত্বের হারে এত ব্যাপক বৃদ্ধি অন্য কোনো রাজ্যেই দেখা যায়নি। ষ্পষ্টতই বোঝা যাচ্ছে বাংলার শিল্প ও বাণিজ্য তথা পরিষেবা কোনো ক্ষেত্রই দ্বিতীয় দফায় করোনা লকডাউনের মার সহ্য করতে পারেনি।

Center For Monitoring Indian Economy র সমীক্ষায় দেখা গেছে কর্ম পরিযায়ীর হার যেসব রাজ্যে কম সেসব রাজ্যে কর্মসংস্থানে এত প্ৰভাৱ পড়েনি। কিন্তু পশ্চিমবঙ্গের অধিকাংশ কর্মীই বাইরের রাজ্যে থাকায় লকডাউনে কাজে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে রাজ্যে। গত বছরও লকডাউনে বেকারত্বের হার এক ধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছিল। আনলক হওয়ার পর ধীরে ধীরে কমেছিলো বেকারত্বের হার। এবারে যে সেই হার আরো অনেক বেশি তা রিপোর্টে ষ্পষ্ট।

সারা দেশে পশ্চিমবঙ্গের থেকে খারাপ অবস্থা কেবল পুদুচেরি(৪৭%), রাজস্থান(২৭%) ও হরিয়ানা(২৬%) রাজ্যে। অপরদিকে বেশ কিছু বিজেপি শাসিত রাজ্য যেমন গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার ও আসামে বেকারত্বের হার ২ শতাংশেরও কম। যা নিয়ে কটাক্ষের সুর বিরোধীদের মুখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here