Home Featured দুর্গাপূজায় ‘রেড রোড’ কার্নিভালের ধাঁচে শিশুদের ‘রথ কার্নিভাল’ বেলেঘাটায়

দুর্গাপূজায় ‘রেড রোড’ কার্নিভালের ধাঁচে শিশুদের ‘রথ কার্নিভাল’ বেলেঘাটায়

0
দুর্গাপূজায় ‘রেড রোড’ কার্নিভালের ধাঁচে শিশুদের ‘রথ কার্নিভাল’ বেলেঘাটায়
Parul

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশুদের পছন্দের ঘরোয়া রথ দিয়েই রথের মিছিলের আয়োজন করা হলো বেলেঘাটায়। নানা রঙের বৈচিত্রপূর্ণ বিভিন্ন রথ দিয়ে এই ‘কার্নিভালের’ আয়োজন করেন বেলেঘাটা সরকার বাজার বকুলতলা সঙ্ঘের সদস্যরা। বিগত চার বছর ধরেই প্রতি রথে এই অভিনব ‘রথ উৎসবের’ আয়োজন করে আসছে এই ক্লাব। এই বছর এই উৎসব পঞ্চম বছরে পা দিলো।

এদিন এই রথের মিছিলে ছোট বড় মোট ২০০ রথ অংশগ্রহণ করে। মিছিলে সামিল প্রত্যেকটি রথই ছিল দেখার মতো। কোনওটায় পাখা লাগানো ঘোড়া, কোথাও আবার চোখ ধাঁধানোর মত অভিনব আলোকসজ্জা। এমনকি হুবহু পুরির রথের আদলে বানানো রথেরও দেখা মেলে এই আয়োজনে। রথ উৎসবকে ছাড়িয়ে শিল্পেরও অনুষ্ঠান হয়ে ওঠে এই উৎসব।আজ সন্ধ্যায় শুরু হয় এই নানা রঙের রথের মিছিল। বলা যেতে পারে দুর্গাপূজায় রাজ্য সরকার আয়োজিত ‘রেড রোড কার্নিভালের’ ক্ষুদ্র সংস্করণ এই মিছিল। আজ সন্ধ্যায় মিছিলের রথগুলি উৎসবের সাথে সৃজনশীলতার মিশ্রনে এলাকাবাসীর কাছে এক অদ্ভুত আবহের জন্ম দেয়।

উল্লেখ্য করোনা আবহে এখন স্কুল বন্ধ। বদ্ধ আবহে শিশুদের সৃজনশীলতার বিকাশ বাধাপ্রাপ্ত হচ্ছে। এরূপ অবস্থায় এই ধরনের নাগরিক উদ্যোগ বাস্তবেই প্রশংসার দাবি রাখে। এছাড়াও এবারে করোনার জেরে রাজ্যের অধিকাংশ বড় রথের চাকা গড়ায়নি। তারই মধ্যে বেলেঘাটার এই অভিনব রথ উৎসব আনন্দের আবহ তৈরি করেছে এলাকাবাসী ও খুদেদের মনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here