আর্থিক মন্দার পরিস্থিতির কোপ রাষ্ট্রসংঘে! খরচ বাঁচাতে বন্ধ হল লিফট-কুলার

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আর্থিক মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে গোটা বিশ্বজুড়ে। ভারতে তার প্রভাব সবচেয়ে বেশি তাও বলা হয়েছে আন্তর্জাতিক সংস্থার তরফে। কিন্তু অর্থনৈতিক মন্দার পরিস্থিতি যে রাষ্ট্রসংঘকেও আঘাত করবে তা হয়তো ভাবেনি কেউ। এই পরিবেশের জেরে খরচ কমাতে উদ‌্যত হয়েছে রাষ্ট্রসংঘ। এই প্রেক্ষিতে এসকেলেটর এবং কুলার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, বর্তমানে ৩৭ হাজার কর্মী রাষ্ট্রসংঘের। তাঁদের যাতে নিয়মিত বেতন দেওয়া যায়, সে-জন‌্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আর্থিক মন্দার পরিস্থিতি থেকে যে রাষ্ট্রসংঘ বাদ পড়বে না তা তারা আগেই আন্দাজ করেছিলেন। সেই পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। তবে শুধু এসকেলেটর ও কুলিং-এ নয়, কী কী ক্ষেত্রে খরচ কমানো হচ্ছে তাও জানিয়ে দেওয়া হয়েছে। ঘোষণা করা হয়েছে, রাষ্ট্রসংঘের সদস‌্য এবং কর্তাদের বিমানযাত্রা কমানো হবে। বিভিন্ন উপলক্ষে পার্টি দেওয়ার রীতিরও ওপরও কোপ পড়ছে রাষ্ট্রসংঘে। নতুন কর্মী নিয়োগে পরিমাণও কমানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আর্থিক মন্দার বর্তমান পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের জমার অঙ্কে চলতি মাসের শেষে এতটাই টান পড়েছে যে, কর্মীদের বেতন দিতে সমস্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গোটা বিশ্বে শুরু হওয়া এই পরিস্থিতি যে কতটা সঙ্গীন রূপ ধারণ করছে তা রাষ্ট্রসংঘের পরিস্থিতির দিকে তাকালেই বোঝা যাবে। অবশ‌্য রাষ্ট্রসংঘ আগেই জানিয়েছিল, এবছরে তাদের অপারেটিং বাজেটে ঘাটতি রয়েছে ১৪০ কোটি ডলার। ৬০টি দেশ রাষ্ট্রসংঘকে সময়মতো প্রাপ্য অর্থ না দেওয়াতেই এই পরিস্থিতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here