national news

মহানগর ডেস্ক:   তুমুল বিতর্কের মধ্যে উত্তরপ্রদেশে পাশ হয়ে গেল লাভ জেহাদ বিল। আগের বছরই এর অর্ডিন্যান্স পাশ হয়েছিল। উত্তরপ্রদেশের নয়া আইনের জেরে বিয়ের জন্য কোনও মহিলার ধর্মান্তরিত করা যাবে না। তবে এই আইনের বৈধতা খতিয়ে দেখছে উত্তরপ্রদেশ সরকার।

গত বঠর ২৮ নভেম্বর লাভ জেহাদের অর্ডিন্যান্স পাশ হয়েছিল। এরপরেই এই নিয়ে সারা দেশ জুড়ে জোর বিতর্কের সৃষ্টি হয়েছিল। তবে অর্ডিন্যান্স পাশের পরে তা আইনে পরিণত হওয়া ছিল সময়ের অপেক্ষা বুধবার ধ্বনিভোটে লাভ জেহাদ বিল পাশ হয়ে যায়। রাজ্যে বিয়ের জন্য কোনও মহিলাকে ধর্মান্তরিত করা হলে তা বাতিল হয়ে যাবে। কেউ ধর্মান্তরিত হতে চাইলে প্রথমে জেলা শাসকের কাছে আবেদন করবে। তবে প্রলোভন দেখিয়ে বা ভুল বুঝিয়ে ধর্মান্তরিত করার প্রমাণ মিললে শাস্তি হতে পারে। তিন থেকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

উত্তরপ্রদেশের লাভ জিহাদের অর্ডিন্যান্সের পরেই তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থাটি এর ওপর স্থগিতাদেশের আর্জি জানিয়েছিলেন। কিন্তু সেই আরজি খারিজ হয়ে যায়। সুপ্রিম কোর্টের প্রধাব বিচারপতি এস এ বোবদে সেই আরজি খারিজ করে দেন। রাজ্যে সুপ্রিম কোর্টের তরফে নোটিশ জারি করা হয়েছিল। চার সপ্তাহের মধ্যে নোটিশের জবাব তলব করা হয়েছিল। কিন্তু নোটিশের জবাবের আগেই লাভ জিহাদ বিল পাশ হয়ে গেল উত্তরপ্রদেশে। সামনের বছর উত্তরপ্রদেশে ভোট। তার আগে এই আইন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। আগামী বছরের নির্বাচনে এর প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here