news bengali

মহানগর ওয়েবডেস্ক: লকডাউনের মধ্যে ভিন রাজ্যে কাজ করা প্রায় ২৫ লক্ষ পরিযায়ী শ্রমিক ফিরে এসেছে উত্তর প্রদেশে। পরিস্থিতির কথা বিবেচনা করে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারি আধিকারিকদের শ্রমিকদের দক্ষতা সম্পর্কিত সমস্ত তথ্য আগামী ১৫ দিনের মধ্যে প্রস্তুত করতে নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যেই ১৪ লক্ষ ৭৫ হাজার শ্রমিক দক্ষতার তথ্য প্রদানের জন্য নিজেদের নাম নথিভুক্ত করেছে বলে জানিয়েছেন রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব অনীশ অস্থি।

পুরোদমে শিল্প ক্ষেত্রে কাজকর্ম শুরু করার নি্র্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ। রাজ্যে ফিরে আসা শ্রমিকদের দক্ষতার ভিত্তিতে বিভিন্ন বড় শিল্প সহ ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে যাতে নিয়োগ করা যায় সেই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে আধিকারিকদের। শ্রমিকদের শিক্ষাগত সমস্ত তথ্য যাতে সঠিক ভাবে স্ংগ্রহ করার হয় তার জন্য কল সেন্টার করা হয়েছে যেখানে নিয়োগ করা হয়েছে ২০০ জন কর্মীকে।

পরিযায়ী শ্রমিকদের বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে ক্রমাগত আলোচনা চালিয়ে যাওযার জন্য হেল্পলাইন চালু করা হয়েছে। কেন্দ্র ও রাজ্যের সমন্বয়ে বিনামূল্যে ট্রেন ও বাসে করে শ্রমিকরা রাজ্যে ফিরছে জানিয়ে যোগী আদিত্যনাথ বলেন ভিন রাজ্যে কাজ করতে যাওয়া সমস্ত শ্রমিককে নিরাপদে রাজ্যে ফিরিয়ে আনতে তাঁর সরকার দায়বদ্ধ। অন্যান্য রাজ্যসরকারের সঙ্গে যোগাযোগ করে ভিনরাজ্যে থাকা উত্তর প্রদেশের শ্রমিক যারা নিজের রাজ্যে ফিরে আসতে চায় তাদের তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে আধিকারিকদের।
অন্য রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের যথাযথ কোভিড পরীক্ষার ওপর জোর দিয়ে বলা হয়েছে, রাজ্যে প্রবেশের পর বাড়ি ফেরার আগে তাদের প্রত্যেকে কোয়ারেন্টিন সেন্টারে থাকতে হবে। অতরিক্ত মুখ্যসচিব সামবাদিকদের জানান, মঙ্গলবার পর্যন্ত ১২৬৫টি ট্রেনে ১৭ লক্ষ পরিযায়ী শ্রমিক সহ উত্তর প্রদেশে ফিরে এসেছে ২৫ লক্ষ শ্রমিক।
অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু হওয়া প্রসঙ্গে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, বিমানবন্দর থেকে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য ট্যাক্সি চলবে, যদিও একটি ট্যাক্সিতে দু’জনের বেশি যাত্রী থাকতে পারবেন না। নিরাপত্তা ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বিশেষ নজরদারি চালানো হবে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন কন্টেনমেন্ট এলাকায় হোম ডেলিভারি ব্যবস্থা চালিয়ে যাওয়া হবে। প্রত্যেকটি হাসপাতালে যথাযথ পরিমাণে যাতে পিপিই কিট, এন৯৫ মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে সংশ্লিষ্ট দফতরকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here