ডেস্ক: পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এবং ভারতের গর্ব তাজমহলকে নিয়ে বড়ই অনিহা উত্তরপ্রদেশ সরকারের। ক্ষমতায় আশার পর থেকেই তাজমহলকে নিয়ে একের পর এক বিতর্ক সৃষ্টি করেছে যোগী সরকার। এবার তাজমহলের রক্ষাণাবেক্ষণের দায়িত্ব কোনও বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হোক এমন দাবি করে সুপ্রিমকোর্টে আবেদন জমা দিল যোগী সরকার।

তাজমহলের সৌন্দর্য রক্ষায় অবহেলা করছে উত্তরপ্রদেশ সরকার এই অভিযোগ তুলে, সম্প্রতি সরকারকে তীব্র কটাক্ষ করে দেশের শীর্ষ আদালত। যার পাল্টা হিসাবে, মঙ্গলবার একটি ভিশন ডকুমেন্ট জমা দেয় উত্তরপ্রদেশ সরকার। যেখানে তাজমহল নিকটবর্তী এলাকায় দূষণ কমানোর জন্য সরকার কি কি পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে জানানো হয়। এমনকি, ওই এলাকাকে নো প্লাস্টিক জোন করার কথাও ঘোষণা করা হয় ওই প্রস্তাবে। এরই পাশাপাশি সরকারের তরফে হলফনামা দিয়ে বলা হয়, তাজমহলের সঠিক রক্ষণাবেক্ষণের জন্য প্রাইভেট এবং পাবলিক সংস্থাগুলির সাহায্য নেওয়া যেতে পারে। কেন্দ্রের ‘‌অ্যাডপ্ট আ হেরিটেজ স্কিম’‌ প্রকল্প তাজের ক্ষেত্রেও প্রযোজ্য করার আবেদন জানিয়েছে যোগী সরকার।

২৫০ পাতার এই হলফনামায় সরকারের তরফে শুধু তাজমহলই নয়, সংস্কারের আওতায় রাখা হয়েছে, আগ্রা, তাজ ট্রপিজিয়ম জোন সহ ১০ হাজার ৪০০ বর্গকিলোমিটার অঞ্চলকে। রয়েছে আগ্রা ফোর্ট ও ফতেপুর সিক্রির মতো বিভিন্ন হেরিটেজ সাইটকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here