ডেস্ক: দেশের পুলিশ ব্যবস্থা সংস্কারের জন্য কেন্দ্রের আবেদনের ভিত্তিতে নজিরবিহীন রায় দিল সুপ্রিমকোর্ট। এখন থেকে নিজেদের ইচ্ছা অনুযায়ী আর ডিজিপি নিয়োগ করতে পারবে না রাজ্য। ডিজিপি নিয়োগ করতে গেলে লাগবে কেন্দ্রের অনুমতি মঙ্গলবার এমনই নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। বলার অপেক্ষা রাখে না, সুপ্রিমকোর্টের এই নির্দেশে বড়সড় ধাক্কা খেল রাজ্য।

সুপ্রিমকোর্টের নির্দেশ অনুযায়ী, এখন থেকে রাজ্যের বর্তমান ডিজিপির অবসর গ্রহনের ঠিক ৩ মাস আগে নতুন ডিজিপি নিয়োগের বিষয়টি জানাতে হবে কেন্দ্রের ইউপিএসসিকে। ইউপিএসসির তরফ থেকে নতুন ডিজিপির জন্য ৩ টি নাম পাঠাবে কেন্দ্র। সেই নামের মধ্য থেকেই একটি নাম পছন্দ করে নিয়ে পারবে রাজ্য সরকার। রাজ্যগুলিকে এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্টের দীপক মিশ্রেরর ডিভিশন বেঞ্চ।

শুধু তাই নয় সুপ্রিমকোর্টের তরফে আরও জানানো হয়েছে, ডিজিপি নিয়োগের উপর আরও কোনও আইন থাকলে এই নির্দেশের ভিত্তিতে তা স্থগিত থাকবে। এছাড়া এমন কাউকে ডিজিপি পদের জন্য বেছে নিতে হবে, যিনি কাজের জন্য উপযুক্ত সময় পাবেন। উল্লেখ্য, ২০০৬ সালে এই বিষয়টি নিয়ে একবার রায় জানিয়েছিল দেশের শীর্ষ আদালত। সেই রায়ের বিরুদ্ধে গিয়ে সুপ্রিমকোর্টে আবেদন করে কেন্দ্র। এই মামলায় এবার নয়া রায় দিল শীর্ষ আদালত। তবে এই রায়ের পাশাপাশি, রায়ের বিরুদ্ধে আবেদন করার জায়গাও খোলা রাখা হয়েছে। ফলে রায়ের বিরুদ্ধেও আবেদন করতে পারবে রাজ্যগুলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here