news bengali

মহানগর ওয়েবডেস্ক: ভারতে প্রতিদিন রেকর্ড হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশে করোনা রোগীর সংখ্যা ২০ লাখ ছাপিয়ে গিয়েছে। এরই মাঝে মার্কিন নাগরিকদের ভারতে না আসার উপদেশ দিল ট্রাম্প প্রশাসন। সেই সঙ্গে চিন, আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ, সিরিয়া, সৌদি আরব, রাশিয়া, মেক্সিকো, মিশর ও ব্রাজিলে না যাওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে।

নিজেদের সাম্প্রতিকতম ট্র্যাভেল এডভাইজরিতে মার্কিন প্রশাসন জানিয়েছে, ‘করোনা পরিস্থিতির মধ্যে ভারতে যাবেন না। অপরাধ ও জঙ্গিহানার একটা সম্ভাবনা সেখানে বৃদ্ধি পেয়েছে। সেই জন্য প্রশাসন বেশি সতর্ক।’ আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন ভারতের ক্ষেত্রে লেভেল থ্রি ট্র্যাভেল হেলথ নোটিশ জারি করেছে, অর্থাৎ খুব দরকার না পড়লে ভারতে আসা থেকে মার্কিন নাগরিকদের বারণ করা হচ্ছে।

‘এই সময় করোনা পরিস্থিতিতে ভারতে গেলে পর্যটকরা সীমান্ত বন্ধ, বিমানবন্দর বন্ধ, ভ্রমণে বেশ কিছু নিষেধাজ্ঞা, বাড়িতে থাকার নির্দেশ, ব্যবসা বন্ধ বা অন্য যেকোনও ধরণের সমস্যার সম্মুখীন হতে পারেন’, বলা হয়েছে ওই নির্দেশিকায়। এই প্রসঙ্গে এসিস্ট্যান্ট সেক্রেটারি অফ দ্য স্টেট ফর কনস্যুলার এফেয়ার্স কার্ল রিশ্চ জানান, ‘করোনা মহামারীর ফলে পর্যটকরা যথেষ্ট বিপদের মুখে পড়তে পারেন। নাগরিকদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা ভেবেই নতুন এই নির্দেশিকা জারি করা হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here