VIDEO: যৌথ মহড়ার শেষে অনন্য সম্মান পেল ভারত, মার্কিন সেনা ব্যান্ড বাজালো ‘জনগণমন’

0
1095
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: পাকিস্তানের বিরোধিতা নিয়ে হোক কী কাশ্মীর ইস্যু, ভারত-আমেরিকা সম্পর্ক যে এখন অন্য মাত্রায় রয়েছে তা আলাদাভাবে বলার অবকাশ রাখে না। নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের পাশাপাশি আমেরিকায় অনুষ্ঠিত প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে মোদীর সঙ্গে ট্রাম্পের একই মঞ্চে থাকা, দুই রাষ্ট্রের সম্পর্কের প্রতিফলন ঘটায়। এবার ভারতকে এক অনন্য সম্মান দিল মার্কিন সেনাবাহিনী। গত শুক্রবার থেকেই ওয়াশিংটনে শুরু হয়েছিল ভারত-আমেরিকা সেনাবাহিনীর যৌথ মহড়া। সেখানে মার্কিন সেনা ব্যান্ড বাজালো ভারতের জাতীয় সঙ্গীত ‘জনগণমন’। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও এখন ভাইরাল।

ওয়াশিংটনের লুইস ম্যাকর্ড জয়েন্ট বেস ক্যাম্পে ছ’দিন ব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হয়। সেখানে ভারতীয় এবং মার্কিন সেনাবাহিনী যৌথভাবে নিজেদের সামরিক মহড়া প্রদর্শন করে। বুধবারই সেই মহড়া শেষ হয়। অন্তিম লগ্নে ভারতীয় সেনাবাহিনীর জন্য অপেক্ষা করছিল এক বিরল সম্মান। ভারতের জন্য মার্কিন সেনা বাজালো ‘জনগণমন অধিনায়ক…’। সেই ভিডিওটি প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। পৃথিবীর অন্যতম দুই শক্তিধর দেশের এই সৌজন্যতা তাজ্জব করেছে সকলকে।

উল্লেখ্য, দু’দেশের প্রতিরক্ষা বিষয়ক যে চুক্তি রয়েছে, এই মহড়া সেই চুক্তিরই একটা বড় অংশ৷ সন্ত্রাস দমন অভিযান থেকে শুরু করে বিপর্যয় মোকাবিলা, নানান বিষয়ে এই মহড়ায় প্রশিক্ষণ ও কৌশল আদানপ্রদান করা হয়৷ এর আগে এই মহড়াতেই ভারতীয় জওয়ানদের সঙ্গে বলিউডি গানের তালে কোমর দোলাতে দেখা গিয়েছিল মার্কিন সেনার সদস্য ও আধিকারিকদের৷ দুই সেনার সদস্যরা মিলে গানও করেন। সেই ভিডিও-ও একইভাবে ভাইরাল হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here