news international

মহানগর ওয়েবডেস্ক: পাকিস্তানকে বড়সড় ধাক্কা দিল মার্কিন পরিবহণ মন্ত্রক। আমেরিকা জানিয়ে দিয়েছে, এবার থেকে কোনও পাকিস্তানি আন্তর্জাতিক বিমানকে তারা নিজেদের দেশে নামতে দেবে না। পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূলত পাকিস্তানি পাইলটদের অদক্ষতার কথা তুলে ধরে এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে আমেরিকা।

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, গত ১ জুলাই থেকে পাকিস্তানি বিমান সংস্থার ওপর নিষেধাজ্ঞা কার্যকর করেছে আমেরিকা। গত মে মাসে পাকিস্তানের একটি ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটে। তারপরেই প্রকাশ্যে আসে এক চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, পাকিস্তানি পাইলটদের এক-তৃতীয়াংশ নাকি প্রশিক্ষণপ্রাপ্ত নন। জালিয়াতি করে তারা পাইলট হওয়ার শংসাপত্র হাসিল করেন এবং হাজার হাজার যাত্রীর প্রাণ হাতে নিয়ে নির্দ্বিধায় বিমান চালিয়ে যান। এই ঘটনার পরই ইউরোপের অসামরিক বিমান ইউনিয়ন পাকিস্তান আন্তর্জাতিক বিমানের পরিষেবায় নিষেধাজ্ঞা জারি করে সংশ্লিষ্ট এলাকায়।

যদিও এই নিয়ে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনও জবাব দেয়নি সংবাদমাধ্যমকে। তবে মার্কিন নিষেধাজ্ঞার কথা স্বীকার করে নেওয়া হয়েছে পাক বিমান পরিবহণ মন্ত্রকের তরফ। এই নিষেধাজ্ঞা যে পাকিস্তানের জন্য বিরাট বড় ধাক্কা তা আর বলার অপেক্ষা রাখে না। আন্তর্জাতিক স্তরে কোণঠাসা পাকিস্তান এই সিদ্ধান্তের ফলে আরও চাপের মুখে পড়বে। তবে পাকিস্তানি বিমান সংস্থা বহুদিন ধরেই ভুয়ো পাইলটদের দিয়ে বিমান চালিয়ে আসছিল। মে মাসে পাক বিমান দুর্ঘটনায় ৯৭ জন যাত্রীর প্রাণ হারানোর পর অবশেষে প্রকাশ্যে আসে এই হাড় হিম করা তথ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here