international news

Highlights

  • প্রযুক্তি চুরি করতে গিয়ে আমেরিকার হাতে ধরা পড়ল পাকিস্তানের পাঁচ ব্যবসায়ী
  • প্রত্যেকেই পাকিস্তানের রাওয়ালপিণ্ডির ‘বিজনেস ওয়ার্ল্ড’-নামে এক সংস্থার কর্মী
  • এ নিয়ে দ্বিতীয়বার এমন ‘চুরি’ করতে গিয়ে ধরা পড়ল ইমরানের দেশ

মহানগর ওয়েবডেস্ক: পাকিস্তান যে ‘চোর’ তার অভিযোগ উঠেছিল আগেই। এবার তার মোক্ষম প্রমাণ দিল মার্কিন যুক্তরাষ্ট্র। পারমানবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি চুরি করতে গিয়ে এবার সরাসরি আমেরিকার হাতে ধরা পড়ল পাকিস্তানের পাঁচ ব্যবসায়ী। প্রত্যেকেই পাকিস্তানের রাওয়ালপিণ্ডির ‘বিজনেস ওয়ার্ল্ড’-নামে এক সংস্থার কর্মী।

মার্কিন সূত্রে খবর, যে পাঁচজনকে প্রযুক্তি চুরির জন্য গ্রেফতার করা হয়েছে তাদের নাম কামরান ওয়ালি (৪১), মহম্মদ এহসান ওয়ালি (৪৮) হাজি ওয়ালি মহম্মদ শেখ (৮২) আশরফ খান মহম্মদ এবং আহমেদ ওয়াহিদ (৫২)। এদের মধ্যে কামরান একমাত্র পাকিস্তানের বাসিন্দা, এহসান, হাজি ওয়ালি কানাডার এবং আশরফ, আহমেদ ইংল্যান্ডে থাকে। তবে প্রত্যেকেই জন্মসূত্রে পাকিস্তানের বাসিন্দা। প্রত্যেকের বিরুদ্ধে ইন্টারন্যাশেনাল এমারজেন্সি ইকোনমিক পাওয়ারস অ্যাক্ট এবং ইক্সপোর্ট কন্ট্রোল রিফোর্ম অ্যাক্ট ভঙ্গ করার জন্য ষড়যন্ত্রের মামলা দায়ের হয়েছে।

এই পাঁচ পাকিস্তানীকে গ্রেফতার করে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপনাস্ত্রের প্রযুক্তি চুরি বিশাল আতঙ্কের ব্যাপার। পাকিস্তানের পরমাণু অস্ত্র থাকলেও নিজস্ব কোনও প্রযুক্তি নেই, সেই কারণে তারা অন্যান্য দেশের থেকে প্রযুক্তি চুরি করে। এর আগেও বহুবার তারা এই কাজ করেছে। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছে তারা। প্রযুক্তি চুরি করতে গিয়ে পাকিস্তানীদের এই ধরা পড়ার ঘটনায় ভারত সহ এশিয়ার বিভিন্ন দেশেই উদ্বেগ বেড়েছে। আমেরিকা জানিয়েছে, পারমাণবিক প্রযুক্তি চুরির ঘটনা শুধু আমেরিকার জন্য নয়, অন্যান্য দেশের জন্যও সমান আতঙ্কের।

উল্লেখ্য, ঠিক ১৬ বছর আগে নেদারল্যান্ডসের একটি কোম্পানি থেকে পারমানবিক অস্ত্রের প্রযুক্তি চুরি করে পাকিস্তানের এক এজেন্ট চিনের সাহায্যে উত্তর কোরিয়াকে বিক্রি করতে গিয়ে ধরা পড়েছিল। কিম জং উনের দেশকে এই প্রযুক্তি বেচে তারা ব্যালাস্টিক মিসাইল তৈরিতে উদ্যোগী হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here