kolkata bengali news

Highlights

  • ফেব্রুয়ারিতে ভারতে আসতে পারেন ট্রাম্প
  • বাণিজ্যিক চুক্তির জট কাটার সম্ভাবনা
  • আমেরিকায় আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই উদ্যোগ

 

মহানগর ওয়েবডেস্ক: ফেব্রুয়ারি মাসেই ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্লেষকদের একাংশের মতে, আমেরিকায় আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই এই সফরে উদ্যোগী হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ‘ইমপিচমেন্ট’ প্রক্রিয়া শুরু না হলে এই সফর একপ্রকার নিশ্চিত। হোয়াইট হাউস সূত্রে এমনটাই খবর। চলতি সপ্তাহেই নয়াদিল্লিতে আসছে মার্কিন নিরাপত্তা সংস্থা। প্রেসিডেন্ট ট্রাম্পের সফরের নিরাপত্তা তথা ভ্রমণের নির্দিষ্ট রুট নিয়ে স্থানীয় পুলিশ ও প্রশাসনের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা৷ তাৎপর্যপূর্ণভাবে, গতবছর সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ গ্রহণ করেননি ট্রাম্প।

সূত্রের খবর, চলতি মাসের ৭ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয় প্রেসিডেন্ট ট্রাম্পের। সেই সময় ট্রাম্পকে ভারত সফরে আসার আমন্ত্রণ জানান মোদী। ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা সেরে ফেলেছেন আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা। সব ঠিক থাকলে এবং ওই সময় সেনেটে ‘ইমপিচমেন্ট’ প্রক্রিয়া শুরু না হলে, ফেব্রুয়ারি মাসের শেষের দিকেই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট।

অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন এই সফরেই ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্যিক চুক্তির জট কাটতে পারে। ২০১৯ সালের জুন মাসে ভারতের ‘প্রেফারেনশিয়াল এক্সপোর্ট’ স্ট্যাটাস বাতিল করে দেয় আমেরিকা। অর্থাৎ কিছু নির্দিষ্ট ভারতীয় পণ্যে শুল্কে ছাড় দেওয়া বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন।

ওয়াশিংটনের অভিযোগ, মার্কিন পণ্যের জন্য নিজেদের বাজার পুরোপুরি খুলছে না নয়াদিল্লি। ট্রাম্পের সফরে সেই স্ট্যাটাস ফিরিয়ে দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে। এছাড়াও, মার্কিন অপরিশোধিত তেলের আমদানি বাড়াতে পারে ভারত। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে নয়াদিল্লির বিনিয়োগ বাড়ানোর সম্ভাবনাও রয়েছে। এই সমস্ত বিষয়েই জট কাটবে বলে মনে করা হচ্ছে।

গত ৭ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানাতে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় তিনি মার্কিন প্রেসিডেন্টকে বলেন যে, ভারত-মার্কিন সম্পর্ক ক্রমশই সুদৃঢ় হচ্ছে। তবে সেই সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যেই এদেশে আসতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরেই ফের মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক ট্রাম্প। তার আগেই ভারত সফর করতে আগ্রহ দেখান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here