৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত একেবারে সঠিক, পাকিস্তানের মুখ বন্ধ করলেন মার্কিন সাংসদ

0

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ সরিয়ে দেওয়ার পর থেকে যেন উন্মাদ হয়ে গিয়েছে পাকিস্তান। তবে সে সব কিছুর পরোয়া না করে বারবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষেই দাঁড়াচ্ছে মার্কিন কংগ্রেস। এই যুগান্তরকারি পদক্ষেপের জন্য ফের একবার কেন্দ্রীয় সরকারের প্রশংসায় পঞ্চমুখ হলেন মার্কিন কংগ্রেসের সদস্য। আমেরিকার সাংসদ পিট ওলসন ভারতের এই সিদ্ধান্তকে একেবারে সঠিক বলে ব্যাখ্যা করেছেন।

গত ৫ অগস্ট রাজ্যসভায় উপত্যকা থেকে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিল করার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৭০ বছরের প্রথাকে বাতিলের এই পদক্ষেপকে ভারতের অধিকার বলে দাবি করেছেন পিট। মার্কিন কংগ্রেসের তরফে অবস্থান সাফ করে জানানো হয়েছে, এই সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইচ্ছাশক্তির কারণে উপত্যকায় ক্রমশ শান্তি ফিরে আসছে বলেও জানান হয়েছে। টেক্সাসের রিপাবলিকান সাংসদের এমনটাই বক্তব্য।

মার্কিন সেনেটর পিট ওলসন বলেছেন, ‘৭০ বছর ধরে চলে আসা এই আইন জম্মু কাশ্মীরের জনগণকে বাধ্য করেছে আলাদা আইন নিয়ে অন্যান্য ভারতীয়দের সঙ্গে বাঁচতে। বসবাসের জন্য আলাদা আইন, সম্পত্তির জন্য আলাদা আইন। এই বছর ভারতীয় সংসদ সিদ্ধান্ত নিয়েছে অস্থায়ী এই অনুচ্ছেদকে শেষ করে দেবে। এটা শেষ করে জম্মু কাশ্মীরের মানুষদের সমানাধিকার দেওয়ার কাজ করেছে ভারত সরকার।’ বলে রাখি, এর আগেও একাধিক বিষয়ে ভারত তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়িয়েছেন পিট। ‘হাউডি মোডি’ অনুষ্ঠানে তো তিনি তেরঙ্গা রঙের পোশাক পরেই চলে এসেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here