ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে আরও একবার বিরাট ধাক্কা খেল মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সঈদ। হাফিজের রাজনৈতিক দল মিল্লি মুসলিম লীগকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আখ্যা দিল আমেরিকা। এই ঘোষণার ফলে এখন থেকে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীগুলির তালিকায় অন্তর্ভুক্ত হয়ে গেল হাফিজের গোষ্ঠীও।

প্রসঙ্গত, দীর্ঘকাল নজরবন্দী অবস্থায় থাকার পর পাকিস্তানী আদালতের রায়ে রেহাই পেয়ে নিজের রাজনৈতিক দল ঘোষণা করার কথা ঘোষণা করেছিল হাফিজ। পাকিস্তানের আগামী সাধারণ নির্বাচনেও অংশ নেওয়ার কথা ছিল সেই দলের। কিন্তু তাঁর রাজনৈতিক অভিসন্ধি বুঝতে পেরে আমেরিকার এই কার্যকরি পদক্ষেপ বড় ধাক্কা হিসাবে গণ্য হচ্ছে আন্তর্জাতিক মহলে। মঙ্গলবার সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে তালিকা ভুক্ত করার সময়ই হাফিজের দলকেও এই তালিকাভুক্ত করার প্রস্তাব দেয় মার্কিন সেনেট। অতঃপর হাফিজের রাজনৈতিক দলের সদস্যদের মধ্যে ৭ জনের নাম লস্কর সহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর কার্যকলাপের সঙ্গে সামিল থাকায় এই দলকে সন্ত্রাসবাদী সংগঠন হিসাবে ঘোষণা করে আমেরিকা।

আমেরিকার এই পদক্ষেপ একেবারে মোক্ষম সময়ে এসেছে। নির্বাচনের জন্য পাকিস্তানের কমিশন আর কয়েকদিনের মধ্যেই রাজনৈতিক দলগুলিকে নথিভুক্ত করার কথা ছিল। কিন্তু হাফিজের দলের পিছনে ‘সন্ত্রাসবাদী’ ট্যাগ লেগে যাওয়ার ফলে এবার নির্বাচনে অংশ নেওয়া আরও কঠিন হয়ে উঠবে হাফিজের জন্য।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here