news bengali

মহানগর ওয়েবডেস্ক: ২০১৯ সালে সামরিক ক্ষেত্রে আমেরিকা ও চিনের পর সবচেয়ে বেশি টাকা খরচ করেছে ভারত। গত বছর সব দেশ মিলে মোট ১৯১৭ বিলিয়ন ডলার সামরিক ক্ষেত্রে খরচ করেছে। সম্প্রতি এমনই তথ্য জানিয়েছে স্টকহোমের প্রতিষ্ঠান সিপরি বা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (SIPRI)।

তাদের রিপোর্ট অনুযায়ী গতবছর সবচেয়ে বেশি প্রতিরক্ষা খাতে খরচ করেছে আমেরিকা। তারপর রয়েছে চিন ও ভারত। এই প্রথম এশিয়ার দুই মহাশক্তি ভারত ও চিন প্রতিরক্ষা খাতে খরচের নিরিখে এই তালিকায় দুই, তিন নম্বর স্থান দখল করল।

সিপরির রিপোর্ট অনুযায়ী গত বছর চিন সামরিক ক্ষেত্রে খরচ করেছে ২৬১ বিলিয়ন ডলার, যা ২০১৮ সালের থেকে ৫.১ শতাংশ বেশি। অন্যদিকে, ভারত এই খাতে খরচ করেছে ৭১.১ বিলিয়ন ডলার, যা ২০১৮ সালের থেকে ৬.৮ শতাংশ বেশি। আমেরিকা খরচ করেছে ৭৩২ বিলিয়ন ডলার।

আমেরিকা, চিন ও ভারত বাদে এই তালিকায় চার ও পাঁচ নম্বরে আছে রাশিয়া ও সৌদি আরব। এশিয়া ও ওশিয়ানিয়া অঞ্চল থেকে এই তালিকায় প্রথম দশে আছে জাপান (৪৭.৬ বিলিয়ন ডলার) ও দক্ষিণ কোরিয়া (৪৩.৯ বিলিয়ন ডলার)। এই তালিকা দেখেই স্পষ্ট এশিয়ায় অন্তত সাম্প্রতিক সময়ে দেশগুলির মধ্যে কূটনৈতিক সম্পর্ক কত শীতল হয়েছে।

এই প্রসঙ্গে সিপরির তরফে বলা হয়েছে, ‘ভারতের সঙ্গে চিন ও পাকিস্তানের কূটনৈতিক চাপান উতরের জন্যই ভারত সামরিক ক্ষেত্রে এত বেশি খরচ করছে। সারা বিশ্বের মোট জিডিপির ২.২ শতাংশ সামরিক ক্ষেত্রে খরচ করা হচ্ছে। ২০১০ সালে সব দেশ সামরিক ক্ষেত্রে যত খরচ করেছিল, ২০১৯ সালে তার থেকে ৭.২ শতাংশ বেশি খরচ করছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here