ডেস্ক: চুলের যত্ন নেওয়টা আমরা আমাদের মা, দিদা ও ঠাকুমাদের কাছ থেকেই পেয়েছি। পড়তে বসার সময় মা বলতেন আয় খুকি চুলে তেল দিয়ে দি, দেখবি চুল লম্বা হয়ে যাবে। চুল লম্বা হওয়ার জন্য আমরা ছুটে যাই। তারপর মা চুলে তেল লাগিয়ে বলেন, জানিস তো তোর দিদা আমাকে রোজ রাতে মাথায় তেল লাগিয়ে দিত। আর কত রূপকথার গল্প শোনাত। কিন্তু এখন সেসব আর অতীত। চুলে তেল লাগানও যেন একটা যুদ্ধ। তার থেকে বড় ব্যাপার, আধুনিক যুগে কি আর কেউ চুলে তেল লাগায়!!! এখন তো সব ফ্যাশন হয়ে গিয়েছে। আজকাল কত প্রোডাক্ট বেরিয়ে গেছে যা আমরা আমাদের চুলে লাগায়। ড্রাই শ্যাম্পু, হেয়ার স্প্রে, হেয়ার ভাইটালাইজার, হেয়ার সিরাম। কিন্তু আমরা আমাদের পরম্পরা তেলকে ভুলে গিয়েছি। আপনি কি জানেন কত মারাত্মক ভুল করছেন আপনি? আপনি যদি সপ্তাহে একদিনও চুলে তেল না লাগান তাহলে আপনার চুল বাড়বে না, সেই সঙ্গে চুল পড়াও শুরু হয়ে যাবে।

আগেকার দিনে আমাদের ঠাকুমা ও মায়েরা এই উপাদানটির ব্যবহার করতেন। এর ব্যবহারে আপনার চুলে আসবে গ্লো, চুল পড়াও বন্ধ হবে সেই সঙ্গে চুলও বাড়বে। এই উপাদানটির নাম হল ভৃঙ্গরাজ তেল। এই তেলটি আমাদের চুলে পুষ্টি জোগাবে। প্রাকৃতিক ভাবেই আপনার চুলকে কালো রাখতে সাহায্য করে।

১) প্রতিদিন রাতে শোয়ার আগে আপনি তেল অল্প করে গরম করে নিয়ে চুলে লাগান। দেখবেন চুল ঘন হবে।

২) মাথায় রক্ত চলাচলকে ঠিক রাখতে সাহায্য করে।

৩) ভৃঙ্গরাজ তেল কিন্তু চুলকে পাকার হাত থেকে বাঁচায়।

৪) ভৃঙ্গরাজ তেল কিন্তু চুল পড়া ও খুশকি দূর করতে সক্ষম।

৫) ভৃঙ্গরাজ তেলের সঙ্গে আপনি আমলা তেল ব্যবহার করতে পারেন।

৬) ভৃঙ্গরাজ তেলের সঙ্গে আপনি টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন, এতে আপনার চুলের র‍্যাশ কমে যাবে।

৭) ভৃঙ্গরাজ তেল ও নারকেল তেলকে একসঙ্গে মিশিয়ে আপনি চুলে লাগান, সারারাত লাগিয়ে রাখুন। পরেরদিন সকালে শ্যাম্পু করে নিন। দেখেবেন চুল আপনার বেড়ে যাবে।

8) ভৃঙ্গরাজ তেলকে আপনি হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি দই ও ২ চামচ ভৃঙ্গরাজ তেল মেশান এবং তা মাথায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here