kolkata news

মহানগর ওয়েবডেস্ক: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে দেশব্যাপী ২১ দিনের লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লকডাউন আরও বাড়বে নাকি প্রত্যাহার করা হবে সেই নিয়ে জল্পনা তুঙ্গে। প্রধানমন্ত্রী বা কেন্দ্রের তরফে এই নিয়ে কিছু বলার আগেই তাৎপর্য ইঙ্গিতটা দিয়ে দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

১৫ এপ্রিল থেকে দেশজুড়ে চলা লকডাউন উঠে যাবে বলে দাবি করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তবে তা উঠে গেলেও বিধিনিষেধ আরোপিত থাকবে। তারপর কোনওভাবেই জমায়েত করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি। সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্স করার সময় লকডাউন প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারও দিনকয়েক আগেই জানিয়েছিল, এপ্রিলের পর লকডাউন এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে কোনও আলোচনা হয়নি। এবার যোগী আদিত্যনাথও বুঝিয়ে দিলেন যে সরকারিভাবে লকডাউন ১৪ এপ্রিলই শেষদিন হবে। তবে তারপরই পরিস্থিতি আগের মতো স্বাভাবিক হয়ে যাবে ভাবলে মস্ত বড় ভুল হবে।

সংবাদ সূত্রে খবর, লকডাউন তোলার প্রস্তুতি পুরোদমে শুরু করে দিয়েছেন যোগী। রবিবার নিজের আবাসনে রাজ্যের সকল সাংসদ তথা বিধায়কদের সঙ্গে এই নিয়ে আলোচনা করেছেন তিনি। জানিয়েছেন, ১৫ এপ্রিল লকডাউন শেষ হওয়ার পর চ্যালেঞ্জ আরও বড় হবে। লকডাউন তুলে দেওয়ার পরও সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে হবে জানিয়েছেন তিনি। লকডাউন উঠে যাওয়ার ঘোষণা হলে মানুষ ভিড় করে বের হবেন বলেও আশঙ্কা করা হচ্ছে। সেই পরিস্থিতির সঙ্গে ঝুঝতে প্রশাসন ও নেতা-মন্ত্রীদেরও তৈরি থাকতে হবে। যদি মানুষ অযথা রাস্তায় ভিড় করেন তবে এতদিন সকলের সমষ্টিগত চেষ্টা ব্যর্থ হয়ে যাবে। তাই যেভাবেই হোক লকডাউন উঠে যাওয়ার পরও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যেতে দেওয়া যাবে না।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here