১ বছরেই বিক্রি ১২৫ কোটি বোতল! ‘বান্টি-বাবলি, মিস ইন্ডিয়া’র দৌলতে ‘মালদার’ যোগীরাজ্যে

0
424
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ফের শিরোনামে যোগীরাজ্য উত্তরপ্রদেশ। না, এবার কোনও বিতর্কিত ইস্যুতে নয়, এবারের ইস্যু নেহাতই চাঞ্চল্যকর। এবার যোগী আদিত্যনাথের রাজ্যকে খবরের শিরোনামে তুলে এনেছে দিশি মদ! শুনতে অবাক লাগলেও ঘটনা সত্যি। খবর হল এই যে, গত অর্থবর্ষ অর্থাৎ ২০১৮-১৯ অর্থবর্ষে মোট ১২৫ কোটি দিশি মদের বোতল বিক্রি হয়েছে এই রাজ্যে। যার জেরে আবগারি দফতরে জমা পড়েছে প্রায় ২৪ হাজার কোটি টাকা।

বান্টি-বাবলি, মিস ইন্ডিয়া, লীলা, মাধুরী… এইসমস্ত দিশি মদের ব্র্যান্ডই এখন কাঁপিয়ে বেড়াচ্ছে উত্তরপ্রদেশ। বিগত কিছু দশক ধরেই এরাজ্যে বাড়ছে দিশি মদের চাহিদা। সেই চাহিদার ওপর ভর করেই আজ এই ব্র্যান্ডগুলি লোকের মুখে মুখে। রাজ্যে আবগারি দফতর সূত্রে খবর, বাৎসরিক প্রায় ২৫ কোটি লিটার এই ধরনের দিশি মদ উৎপাদন হয় রাজ্যজুড়ে। উত্তরপ্রদেশের প্রথম সারির বেশকিছু আখের রস উৎপাদনকারী মিলই হচ্ছে এই ব্র্যান্ডগুলির আঁতুরঘর।

আবগারি দফতর আরও জানিয়েছে, বিদেশি নয়, দিশি মদের চাহিদাই গোটা রাজ্যে সবচেয়ে বেশি। মূলত, লখনউ, কানপুর, মেরুথে বিক্রি হওয়া মদের মধ্যে এই দিশি মদ বিক্রির শতাংশ প্রায় ৬৫। যার জেরে প্রতি বছর মদ বিক্রি থেকে প্রায় ১৫ হাজার কোটি টাকা ট্যাক্স জমা পড়ে যোগী সরকারের খাতায়। অর্থাৎ, দিশি মদের দৌলতেই কড়কড়ে নোট গুনছে গো বলয়ের সবচেয়ে বড় রাজ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here