news national

মহানগর ওয়েবডেস্ক: আগামী বছরের আগে কোনওভাবে সম্ভব নয় করোনা ভ্যাকসিন তৈরি করা। সরকারি আধিকারিকদের তরফে স্পষ্ট ভাষায় সেটা জানিয়ে দেওয়া হয়েছে সংসদীয় কমিটিকে। এমনটাই জানা গিয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সূত্রে সংসদীয় কমিটিকে এই তথ্য জানিয়ে দেওয়া হল তখন যখন করোনা ভ্যাকসিন নিয়ে রীতিমতো লড়াইয়ের বাজারে নেমেছে ভারত। সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে ভ্যাকসিনের মতো গুরুত্বপূর্ণ একটি আবিষ্কারের জন্য। সমসাময়িক পরিস্থিতির মাঝে সরকারি ভাবে এই তথ্য সংসদীয় কমিটিকে জানিয়ে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, চলতি মাসেই একটি মেমো পাঠানো হয়েছিল করোনা ভাইরাসের ভ্যাকসিনের খোঁজে গবেষণারত বিজ্ঞানীদের কাছে। যেখানে জানানো হয় ‘দ্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চার’ ১৫ আগস্টের মধ্যে ভারতে করোনা ভ্যাকসিন তৈরীর লক্ষ্যমাত্রা ঠিক করে নিয়েছে। বিজ্ঞান ও আবিষ্কারের পিছনে এরকম সময়সীমা বেঁধে দেওয়ার বিষয়টিকে ভালো চোখে নেয়নি বিশেষজ্ঞরা। বিরোধীদের তরফে জানানো হয় এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের রাজনৈতিক সুবিধা করে দেওয়ার জন্য এহেন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিতর্কের মুখে পড়ে দেশের সবচেয়ে বড় ওষুধ গবেষণা কেন্দ্রের তরফে জানানো হয় এই নির্দেশিকা জারি করা হয়েছিল যাতে কাজে দ্রুততা আসে। কোনও ভাবে এটি ভ্যাকসিন তৈরি লক্ষ্যে কোনও বিষয়কে এড়িয়ে যাওয়ার জন্য নয়।

এই ঘটনার পর শুক্রবার সংসদে সংসদ কমিটিকে, সরকারী উপদেষ্টা ও আধিকারিকদের তরফে জানানো হয় ভ্যাকসিন ও জেনেরিক ওষুধ প্রস্তুতকারী শীর্ষস্থানীয় দেশ গুলির সঙ্গে দৌড়ে ভারতও রয়েছে। বিশ্ব দৌড়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ভারত পালন করবে বলে আশা করা হচ্ছে। ‘বিশ্বের প্রায় ৬০ শতাংশ ভ্যাকসিন ভারতে বিকশিত হয়েছে, তাই আমরা আশা করি যে ভারত এই ভ্যাকসিন সন্ধান বা উত্পাদন করার নেতৃত্বে থাকবে,’ এমনটাই জানান উচ্চপদস্ত এক আধিকারিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here