বোঝো কাণ্ড! VAR-এর প্লাগ খুলে মোবাইলে চার্জ মাঠকর্মীর, থমকে গেল খেলা

0
359
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বাবা-ঠাকুরদারা বোধহয় ঠিকই বলেন। মোবাইলের নেশা, বড়ই সর্বনাশা। অনেক কাজই নাকি এই মুঠোফোনের জন্য পণ্ড হয়ে যায়। ঠিক যেমন হল সৌদি আরবের ফুটবল লিগে। সম্প্রতি ওই লিগের ম্যাচের মুখোমুখি হয়েছিল আল নাসির ও আল ফাতেহ ক্লাব। আর মোবাইলের দোষে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ হিয়ে গেল সেই ম্যাচ।

ঘটনাটি ঘটে ম্যাচের ৪৯তম মিনিটে। আল নাসির দলের হয়ে গোল করেন ফিরাস আল বুরাইকান। গোল ঠিক আছে নাকি দেখার জন্য ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভারের স্মরণাপন্ন হন রেফারি। কিন্তু মনিটরের সামনে গিয়ে দেখেন তা অচল। হঠাৎ কেন বন্ধ হয়ে গেল ভার? জানতে রীতিমত হুলুস্থুল কাণ্ড বেঁধে যায়। শেষমেশ জানা যায় সফটওয়্যারের কোনও সমস্যা নয়, ভার থমকে যাওয়ার নেপথ্যে সেই মোবাইল ফোন। এক মাঠকর্মী ভারের পাওয়ার প্লাগ খুলে দিয়ে চার্জে বসিয়ে দিয়েছিলেন নিজের মোবাইল। আর তাতেই বন্ধ ভার, থমকে গেল খেলা।

ভার নিয়ে এরম বিতর্কের নিদর্শন আরও আছে। কদিন আগেই বলিভিয়া লিগে একটি খেলার সময় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন অন ফিল্ড রেফারি রাউল। কিন্তু মজার বিষয় হল বলিভিয়া লিগে এখনও ভার-এর ব্যবহার শুরুই হয়নি। একটি ভিডিওতে দেখা যায় একবার চতুর্থ রেফারির সঙ্গে কথা বলছেন রাউল। এরপর কানে থাকা ইয়ারফোনেও কিছু নির্দেশ পেতে শোনা যায় তাঁকে। এরপরেই ভার-এর চিহ্ন ইঙ্গিত করে পেনাল্টি দিতে যান তিনি। যদিও বুঝতে নিজের ভুল বুঝতে পেরে সঙ্গে সঙ্গেই হাত নামিয়ে নেন রাউল।

ভার নিয়ে এই বিতর্কের মাঝে অবশ্য প্রযুক্তির পাশেই দাঁড়াচ্ছেন হোসে মোরিনহো। ‘অবশ্যই ভার এসে যাওয়ার ফলে হিউম্যান এরর অনেক কমেছে। তবে মাঝে মাঝে এমন কিছু সিদ্ধান্ত রেফারি দেন যা আমার দলের বিপক্ষেও যেতে পারে। তবে এটাই মজা। আগে গোল হলে আমি রেফারির দিকে তাকাতাম, এখন ভারের স্ক্রিনের দিকে তাকাই’, বলেন ‘দ্য স্পেশাল ওয়ান’।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here