ছবি কৃতিত্ব- এএনআই

ডেস্ক: ডিজিটাল ইন্ডিয়া, প্রগতিশীল দেশ, সবই চলছে নিজের মতো। দেশকে বহু স্বপ্ন দেখিয়েছিলেন, এখনও দেখাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু খোদ বিজেপি সরকার শাসিত রাজ্য ছত্তিশগড় থেকেই উঠে এল এক বেদনাদায়ক ছবি। মাওবাদী অধ্যুষিত হিসাবে পরিচিত দান্তেওয়াড়ার এক গ্রামের দশা এতটাই করুণ, যে সেখানে রোজকার কাজ করার জন্য প্রয়োজনীয় স্বচ্ছ্ব জলটুকুই পান না গ্রামবাসীরা। উল্টে নর্দমা থেকে জল তুলে কাজ চালাতে হয় তাদের।

উচ্চ পদাধিকারী অফিসারদের বারবার বলেও কোনও কাজ হয়নি। তাই পানীয়র তেষ্টা মেটাতে এখন গ্রামবাসীদের একমাত্র ভরসা ড্রেনের জল। সর্বভারতীয় সংবাদ সংস্থা এএনআইের একটি চাঞ্চল্যকর রিপোর্টে প্রকাশ পেয়েছে এই মর্মান্তিক দুর্দশার ছবি। স্থানীয়রা জানিয়েছেন, এই জল পান করা ছাড়া আর কোনও উপায়ও নেই তাদের কাছে। হয় তেষ্টায় মৃত্যুবরণ, অথবা নর্দমার জলেই সাফাই, রান্নার কাজ ও অন্যান্য প্রয়োজন মেটানো। এই হচ্ছে গ্রামবাসীদের পরিস্থিতি।

স্থানীয় সংবাদ মাধ্যমকে খবরটি প্রকাশ পেতেই সমস্যা সমাধান করতে লাফিয়ে পড়েন স্থানীয় কালেক্টর সৌরভ কুমার। তিনি বলেন, আমরা বিষয়টি খতিয়ে দেখছি। হ্যান্ডপাম্পের যদি ব্যবস্থা না থাকে তবে শীঘ্রই সেখানে তা লাগিয়ে দেওয়া হবে। যদিও, হ্যান্ডপাম্প লাগালেই যে সমস্যার সমাধান হয়ে যাবে এই গ্যারেন্টিও দেওয়া যাচ্ছে না। কারণ, প্রতিবেশী রাজ্য মধ্যপ্রদেশেও দিনকয়েক আগে এমনই পরিস্থিতি দেখা গিয়েছিল। হ্যান্ডপাম্প লাগানোর পর সেখানে দেখা যায়, তা দিতে কালো জল বেরোচ্ছে। ফলে যে ‘বিকাশ’-এর স্বপ্ন প্রধানমন্ত্রী দেখাচ্ছেন তা কবে সত্যি হবে তাও ঘোর অনিশ্চয়তায় রয়ে যাচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here