দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে ৫০টি টেস্ট খেলার নজির বিরাটের

0
333
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে টস করতে মাঠে নামার সঙ্গে সঙ্গেই অনন্য এক নজির গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ৫০টি টেস্টে নেতৃত্ব দেওয়ার কৃতিত্ব গড়লেন তিনি। এর আগে একমাত্র মহেন্দ্র সিং ধোনিরই এই নজির ছিল।

গত আগস্ট মাসেই অবশ্য ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল টেস্ট ক্যাপ্টেন হিসেবে ধোনিকে ছাপিয়ে যান ভিকে। এখনও পর্যন্ত ৪৯টি টেস্টের মধ্যে ২৯টি ম্যাচ জিতেছেন কোহলি, হার ১০টি ও ড্র ১০টি। অন্যদিকে, অধিনায়ক হিসেবে ৬০টি টেস্টে নেতৃত্ব দিয়ে ধোনি জিতেছিলেন ২৭টি টেস্ট, হার ১৮টি ও ড্র ১৫টি।

২০১৪ সালে মাহির টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার পর নেতা হন কোহলি। তারপর ভিকের নেতৃত্বে যেমন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় পেয়েছে ভারত, তেমনই দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিরুদ্ধে হারতেও হয়েছে। তবে কোহলির টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বড় সাফল্য অবশ্যই অস্ট্রেলিয়ায়। ২০১৮ সালে তাঁর নেতৃত্বেই প্রথম ভারতীয় দল হিসেবে অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে সিরিজ জেতে।

পুনে টেস্টের আগের দিন সাংবাদিক সম্মেলনে এসে কোহলি জানান,

‘এই জায়গায় আসতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করি। ভারতের হয়ে এত ম্যাচে প্রতিনিধিত্ব করতে পারাটাও ভাগ্যের। আমি সবসময় চেষ্টা করি যত বেশি সম্ভব ম্যাচ জিততে। আগামী দিনেও তাই করব। তবে এসবের পুরো কৃতিত্বই আমার দলের। দলগতভাবে খেলেই সব সাফল্য এসেছে।’

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here