kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: প্রত্যাশা মতই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও সহজ জয় পেল ভারতীয় দল। সাবাইনা পার্কে মাত্র চার দিনেই ২৫৭ রানে টেস্ট জিতে নিল কোহলি অ্যান্ড কোং। আর সেই সঙ্গে উইন্ডিজ বাহিনীকে হোয়াইট ওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপে ১২০ পয়েন্ট নিয়ে সবার উপরে উঠে এলো টিম ইন্ডিয়া। ক্যারিবিয়ানে এটাই ভারতের প্রথম হোয়াইট ওয়াশ করে টেস্ট সিরিজ জয়।

এই জয়ের ফলে এমএস ধোনিকে টপকে ভারতের সফলতম টেস্ট ক্যাপ্টেন হিসেবে ইতিহাস গড়লেন বিরাট কোহলি। ৪৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২৮টি টেস্ট জয় করলেন ভিকে। এর আগে ৬০টি টেস্টে নেতৃত্ব দিয়ে ধোনি জিতেছিলেন ২৭টি টেস্ট। এখন কোহলির সামনে শুধু গ্রেম স্মিথ (৫৩) ও রিকি পন্টিং (৪৮)।

২০১৪ সালে মাহির টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার পর নেতা হন কোহলি। তারপর ভিকের নেতৃত্বে যেমন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় পেয়েছে ভারত, তেমনই দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিরুদ্ধে হারতেও হয়েছে। তবে কোহলির টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বড় সাফল্য অবশ্যই অস্ট্রেলিয়ায়। ২০১৮ সালে তাঁর নেতৃত্বেই প্রথম ভারতীয় দল হিসেবে অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে সিরিজ জেতে। পাশাপাশি, অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজকে ৩১৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটাও দুর্দান্তভাবে করে কোহলির ভারত। সেই টেস্ট জয়ের সঙ্গে সঙ্গেই মাহিকে ছুঁয়ে ফেলেন কোহলি।

প্রসঙ্গত, সোমবার ৪৬৮ রান তাড়া করতে নেমে ভারতীয় বোলারদের দাপতে ৫৯.৫ ওভারেই মাত্র ২১০ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস। মহম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা তিনটি করে উইকেট নেন। ইশান্ত শর্মা দুটি ও যশপ্রীত বুমরাহ একটি উইকেট পান। উইন্ডিজের হয়ে শেষ ইনিংসে স্যামরন ব্রুকস অর্ধশতরান করেন। বাকি কেউ সেইভাবে রান পাননি।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here