kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আরও একটি পালক যুক্ত হল অধিনায়ক কোহলির মুকুটে। মঙ্গলবার রাঁচিতে গান্ধী-ম্যান্ডেলা সিরিজের শেষ টেস্টে এক ইনিংস ও ২০২ রানে দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত। এর ফলে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে প্রোটিয়াদের হোয়াইট ওয়াশ করল টিম ইন্ডিয়া। আর এর মধ্যে দিয়েই বিপক্ষকে সবচেয়ে বেশিবার হোয়াইট ওয়াশ (কমপক্ষে ৩ টেস্টের সিরিজ) করার রেকর্ড গড়লেন ক্যাপ্টেন কোহলি। টপকে গেলেন প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে।

মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে দুই বার বিপক্ষকে হোয়াইট ওয়াশ করে ভারত। ১৯৯৩ সালে ইংল্যান্ড (৩-০) এবং ১৯৯৪ সালে শ্রীলঙ্কাকে (৩-০) হোয়াইট ওয়াশ করেছিল আজহারের দল। আর কোহলির নেতৃত্বে তিনবার বিপক্ষকে হোয়াইট ওয়াশ টিম ইন্ডিয়ার। কোহলির নেতৃত্বে এর আগে হোম সিরিজে নিউজিল্যান্ড (৩-০, ২০১৬) ও অ্যাওয়ে সিরিজে শ্রীলঙ্কাকে (৩-০, ২০১৭) হোয়াইট ওয়াশ করে ভারত। ধোনির নেতৃত্বে একবার অস্ট্রেলিয়াকে (৪-০) হোয়াইট ওয়াশ করেছিল ইন্ডিয়া।

অন্যদিকে, এই প্রথম পরপর দু’বার ভারতের মাটিতে টেস্ট সিরিজ হারল দক্ষিণ আফ্রিকা। ২০১৫ সালে শেষবার ভারত সফরের সময় হেরেছিল প্রোটিয়ারা। সেবারও অধিনায়ক ছিলেন ফাফ ডু’প্লেসি। তিনিই প্রথম প্রোটিয়া অধিনায়ক যিনি এই লজ্জার রেকর্ড করলেন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here