ডেস্ক: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার ঘটনার পর গোটা বিশ্ব ভারতের পাশে এসে দাঁড়িয়েছে। এই হামলা হওয়ার পর থেকে পাকিস্তান কার্যত চারিদিক থেকে কোণঠাসা হয়ে গিয়েছে। তবে এখানেই শেষ নয়। আমেরিকাতে বসবাসকারী পাক নাগরিকদের বড়সড় ধাক্কা দিতে চলেছে ট্রাম্প প্রশাসন। পাক নাগরিকদের ভিসা দেওয়ার ব্যপারে বড়সড় রদবদলের সিদ্ধান্ত নিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এর আগে আমেরিকায় বসবাসকারী পাক নাগরিকদের ৫ বছরের ভিসা দেওয়া হত। তবে নয়া নিয়ামানুসারে এই ভিসার সময়সীমা কমিয়ে ১২ মাস অবধি করে দেওয়া হয়েছে। মঙ্গলবার এমনই তথ্য দিলেন মার্কিন দূতাবাসের মুখপাত্র। এই নয়া নিয়ম পাকিস্তানি সাংবাদিকদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাদের জন্য এই মেয়াদ আরও কমিয়ে মাত্র ৩ মাস করে দেওয়া হয়েছে। যদি তাদের আরও আমেরিকায় থাকতে হয় তাহলে আবার তাদের পাকিস্তানে ফিরে আসতে হবে নতুন করে ভিসার আবেদন করতে হবে। শুধু এখানেই শেষ নয়, জানা গিয়েছে, ট্রাম্প প্রশাসন ভিসা আবেদন মূল্য ১৬০ ডলার থেকে বাড়িয়ে ১৯২ ডলার করে দিয়েছে।

মার্কিন সরকারের সূত্রে জানানো হয়েছে, ইসলামাবাদ আগেই মার্কিন নাগরিকদের ভিসার মেয়াদ কমিয়েছে এবং ভিসা ফি বৃদ্ধি করেছে। সেই কারণেই মার্কিন প্রশাসন পাকিস্তানের নাগরিকদের ক্ষেত্রে একই পদক্ষেপ গ্রহণ করেছে। গতবছর মে মাসে পাক বিদেশমন্ত্রী মার্কিন নাগরিকদের ক্ষেত্রে ভ্রমণের ওপর বিধিনিষেধ জারি করেন। যুক্তি হিসেবে তিনি আমেরিকায় পাক নাগরিকদের ভ্রমণের বিধিনিষেধের বিষয়টির উল্লেখ করেন। পাল্টা হিসেবে মার্কিন সরকারও পাক নাগরিকদের ভিসার মেয়াদ কমিয়ে ভিসা ফি-র মূল্যবৃদ্ধি করে দেয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here