FotoJet-2-7

ডেস্ক: রাজ্যের দুই লোকসভা কেন্দ্র কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোট শুরু হতেই কলকাতা ফিরে এলেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি যে প্রতিক্রিয়া দেন, তাতে স্পষ্ট হয়ে যায়, নিরাপত্তা নিয়ে আর কোনও সন্দেহ নেই দুবের। যে পরিমাণ কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য বাহিনী পাওয়া গিয়েছে, তাদের দ্বারা সুষ্ঠুভাবেই ভোট পরিচালনা হচ্ছে বলে জানান তিনি। দুটি লোকসভা কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার পর এদিন কলকাতার উদ্দেশ্যে রওনা দেন বিবেক।

বিবেক দুবে বলেন, ‘আলিপুরদুয়ার বা কোচবিহার কোথাও কোনও বড় গণ্ডগোলের খবর নেই এখনও। ‘যে পরিমাণ কেন্দ্রীয় বাহিনী পাওয়া গিয়েছে, তাদের সুষ্ঠুভাবে ভোটের প্রক্রিয়ায় ব্যবহার করা হয়েছে।’

বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে সুষ্ঠু ভোট হয়ে দাবি জানালেও এদিন সকাল থেকে তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে কোচবিহারের দিনহাটা। এলাকায় ছড়ায় উত্তেজনা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি সামাল দেয় পুলিশ বাহিনী। কোচবিহার সহ আলিপুরদুয়ারের বিভিন্ন কেন্দ্রে ইতিমধ্যেই ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। সেই সঙ্গে বিভিন্ন জায়গায় ইভিএম খারাপের খবর আসছে। যা সকাল থেকেই ভোটারদের যথেষ্ট ভোগাচ্ছে বলে খবর।

জায়গায় জায়গায় ইভিএম বিকল হয়ে যাওয়ার কারণে আবার ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন রবীন্দ্রনাথ ঘোষ। নাটাবাড়ি মরুগঞ্জের দুই নম্বর বুথের ইভিএম এখনও কাজ না করায় পুনর্নিবাচনের দাবিও জানিয়েছেন তিনি। সকাল থেকে মাত্র ৭৫ জন ভোটার সেই বুথে ভোট দেওয়ার পর ইভিএম বিকল হয়ে যায়। সেই কারণেই পুনরায় ভোটের দাবি জানান রবি।

এদিন কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে সরাসরি তর্কে জড়িয়ে পড়তে দেখা যায় রবিবাবুকে। অভিযোগ তোলেন, ‘একাধিক ইভিএম খারাপ। ইভিএমে কারচুপি করা আছে। চক্রান্তের গন্ধ পাচ্ছি। কমিশনকে ফোন করে পাওয়া যায়নি। জেলাশাসককে অভিযোগ জানিয়েছে। ইভিএমে অব্যবস্থা চলছে। ইভিএম খারাপ হওয়ায় বহু ভোটাররা বিরক্ত হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।’ এর পাশাপাশি সীমান্তবর্তী এলাকায় বিএসএফ জওয়ানরা ভোটের কাজে নাক গলাচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি।

শেষ পাওয়া খবরে কোচবিহার ও আলিপুরদুয়ারে সকাল ৯টা পর্যন্ত ১৮.১০ শতাংশ ভোট পড়েছে। অন্যদিকে দেশের অন্যান্য প্রান্তে সকাল ৯টা পর্যন্ত কত শতাংশ ভোট পড়েছে তা নীচে দেওয়া হল…

তেলেঙ্গানায় ১০.৬ শতাংশ, আন্দামানে ৫.৮৩ শতাংশ, অসমে ১০.২ শতাংশ ও অরুণাচলপ্রদেশে ১৩.৩ শতাংশ

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here