national news

মহানগর ওয়েবডেস্ক: করোনা প্রকোপে পরিবর্তন হয়েছে শিক্ষাব্যবস্থার। এসেছে ভার্চুয়াল ক্লাসের যুগ। তবে অনলাইনে শিক্ষার এই সুযোগ থেকে বঞ্চিতই থেকে যাচ্ছে প্রত্যন্ত গ্রামের ছেলেমেয়েরা। এরকমই একটি জেলা ঝাড়খণ্ডের দুমকা। সেখানকার দুমারথার গ্রামের জামুন্ডি ব্লক। করোনা থাবায় মুখ থুবড়ে পড়েছিল এখানকার শিক্ষাব্যবস্থা। তবে উপায় বের করলেন গ্রামের সরকারি স্কুলের হেড মাস্টার।

করোনা আবহে সামাজিক দুরত্ববিধি মেনে প্রধান শিক্ষক স্বপন পত্রলেখের এই উপায় তাক লাগিয়েছে সকলকে। গ্রামের মাটির বাড়ির দেওয়ালকে তিনি বদলে দিয়েছেন ব্ল্যাকবোর্ডে। দুরত্ব মেনে পড়ুয়ারা দেওয়ালের ধারে বসে দিব্যি ক্লাস করছে। দেওয়ালরূপী ব্ল্যাকবোর্ডে চলছে লেখালেখির পর্ব। এভাবেই চলছে স্কুল।

প্রায় ৩০০ পড়ুয়াকে নিয়ে চলছে পড়াশোনা। প্রত্যেক পড়ুয়ার জন্য রয়েছে পৃথক পৃথক ব্ল্যাকবোর্ড। মাটির বাড়ির দেওয়াল গুলিতে চৌক করে লেপে দেওয়া হয়েছে কালো রং। সেখানেই সাদা চকের আঁচড়ে চলছে পঠনপাঠন। প্রধান শিক্ষককে নিয়ে ওই স্কুলে রয়েছে চার জন শিক্ষক। তারাই ক্লাস করান ওই খুদে পড়ুয়াদের।

national news

প্রধান শিক্ষক স্বপন পত্রলেখ জানিয়েছেন,’এটি একটি প্রত্যন্ত গ্রাম। এখানে মোবাইল ফোন বা ইন্টারনেট পরিষেবা সেরকম সচল নয়। তাই আমরা পড়ুয়াদের স্বার্থে এই স্কুল চালু করার সিদ্ধান্ত নিই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here