অপর এক সৌরজগতে ভাসছে ‘দ্বিতীয় পৃথিবী’! বরফের বেষ্টনে বইছে জল, জানাল নাসা

0
1059
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আমরা একা নই! আমাদের ছাড়াও এ মহাজগতে ছড়িয়ে রয়েছে আরও অনেকে। তারাও হয়তো আমাদের খুঁজছে। এই সমস্ত ধ্যান ধারণার সার্বিক উৎস কিন্তু বিজ্ঞান। আর বিজ্ঞান মানেই মহাশূন্য, অসমাপ্ত আঁধার, মহাকাশ। এ নিয়ে পরীক্ষা কম হচ্ছে না। প্রত্যেকবারই কিছু না কিছু নিয়ে গবেষণা চলছেই। সেই গবেষণা থেকে বারংবার উঠে আসছে কৌতূহলী সমস্ত তথ্য। যা মানুষকে ভাবাচ্ছে। অবাক করছে। ফের এইরকমই অবাক করা তথ্য দিচ্ছে নাসা। এক অন্য ‘পৃথিবীর’ সন্ধান পেয়েছে তারা, যেখানে রয়েছে জল! মনে করে হচ্ছে, সেখানে প্রাণের উৎসও মিলতে পারে।

Image result for space

নাসা জানাচ্ছে, হাবল স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে এক ভিন গ্রহ। তার আকার ঠিক আমাদের পৃথিবীর মতো। সেটি মূলত, একটি ভিন্ন সৌর বা নক্ষত্র জগতের গ্রহেরই মতো কিছু বৈশিষ্ট বহন করছে। অর্থাৎ, এককথায় এই মহাকাশেরই অন্য এক সৌরজগতে এমন একটি গ্রহের সন্ধান পেয়েছে নাসার বিজ্ঞানীরা। সেখানে জলের ছাপও মিলেছে। আর জল থাকা মানে যে প্রাণে সঞ্চারও সেখানে থাকা সম্ভব তা বলাই বাহুল্য।

Image result for space

বিজ্ঞানীরা এই নয়া গ্রহের নাম দিয়েছেন, ‘এক্সোপ্ল্যানেট কে টু এইট্টিন বি’। তাদের মতে, দুটি আলাদা আলাদা গবেষণা করে জানা গিয়েছে, পৃথিবী থেকে গ্রহটি ‘মাত্র’ ১১১ আলোকবর্ষ দূরে রয়েছে। জলের সন্ধানের জন্য দ্বিতীয় পৃথিবীর কথা বললেও বিজ্ঞানীদের মতে, এই গ্রহের চরিত্রের সঙ্গে মিল থাকতে পারে নেপচুনের! অর্থাৎ, পুরো গ্রহজুড়ে বরফ। তার পাশাপাশি, পাথুরে জমিও মিলতে পারে বলে সন্দেহ। উল্লেখ্য, গ্রহটি মূলত ২০১৫ সালে নাসা-র কেপলার স্পেসক্রাফ্টের নজরে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here