kolkat bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে তুমুল বিক্ষোভ এর মাঝেই রবিবার রাজ্যসভায় পেশ হয়েছে কৃষক বিল। তবে এই বিলের পক্ষে ভোটাভুটির আগে আলোচনায় বিলের বিরুদ্ধে সরব হয়ে উঠল কংগ্রেস দল। মোদী সরকারের আনা এই বিলকে ‘কৃষকের মৃত্যু পরোয়ানা’ বলে দাবি করল তারা। স্পষ্ট জানিয়ে দেওয়া হল কখনই দেশের কৃষকদের স্বার্থ বিরোধী এই বিলকে সমর্থন করা হবে না।

রবিবার রাজ্যসভায় আলোচনার সময় এই কৃষক দলের বিরুদ্ধে মত প্রকাশ করেন পঞ্জাবের কংগ্রেস সাংসদ প্রতাপ সিং বিশ্ব। তিনি বলেন, ‘এই বিলকে পুরোপুরি বাতিল করছে কংগ্রেস।’ তার দাবি, ‘আমরা কখনোই কৃষকের মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করবো না। এর জেরে কৃষকদের যে সুবিধা দেওয়ার দাবি করা হচ্ছে তা কোনোভাবেই চাইছেন না কৃষকরা। তবে কেন এটি কৃষকের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।’ পাশাপাশি সাংসদ আরো বলেন, এই বিল পঞ্জাব ও হরিয়ানার কৃষকের আত্মার ওপর আঘাত হানবে। তার কথায়, ‘কৃষকরা অশিক্ষিত নয়। এই বিলের মাধ্যমে কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্য থেকে বঞ্চিত করার চেষ্টা হচ্ছে’।

উল্লেখ্য, তুমুল বিক্ষোভ প্রতিবাদের মাঝেই রবিবার রাজ্যসভায় পেশ হয়েছে কৃষক বিল। যদিও এই বিল রাজ্যসভায় পাস করাতে যথেষ্ট বেগ পেতে হবে শাসক দলকে। সংখ্যাতত্ত্বের হিসেব বলছে রাজ্যসভার মোট আসন ২৪৩ টি। অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে ১২২টি ভোট লাগবে বিজেপি সরকারের। তবে এনডিএর কাছে এই মুহূর্তে রয়েছে ১১১ জন সাংসদের সমর্থন। অর্থাৎ প্রয়োজনের তুলনায় কম রয়েছে ১১ টি ভোট। এহেন পরিস্থিতিতে বিরোধী সংসদের সমর্থন পেতে শনিবার মহারাষ্ট্রের শিবসেনা ও এনসিপি নেতাদের ফোনে ধরেন রাজনাথ সিং। অনুরোধ জানান এই বিলকে সমর্থন করার জন্য। পাশাপাশি এই বিলের বিপক্ষে রয়েছে এনডিএর শরিক দল শিরোমণি আকালি দল। এই দলেরই নেত্রী হারসিমত কৌর সম্প্রতি ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে। পাশাপাশি বিলের বিরোধিতা করেছে কংগ্রেস, তৃণমূল, আপ, ডিএমকে, সমাজবাদী পার্টি ও বামেরা। এছাড়াও এই কৃষি বিল এর বিরোধিতায় সরব হয়েছে আরএসএসের কৃষক সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here