Parul

মহানগর ডেস্ক:   ইজরায়েলে দীর্ঘদিন ক্ষমতায় ছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। বেশ কয়েকবার নেতানিরাহুর গদি টলমল করলেও, পরে ক্ষমতা ঠিক নিজেই অধিকার করে নেন। বর্তমানে বেঞ্জামিন নেতানিয়াহু আর ইজরায়েলের প্রধানমন্ত্রী নেই। আস্থাভোটের মাধ্যমে নাফতালি বেনেত ইজরায়েলের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তারপর থেকেই প্রশ্ন দেখা দিয়েছে, ভারতের সঙ্গে সু সম্পর্ক ইজরায়েলের থাকবে কি না। ইজরায়েলের সঙ্গে ভারতের সম্পর্ক কতটা গভীর তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। বেঞ্জামিন নেতানিয়াহু আর মোদি দুই দেশের সম্পর্কটা অন্য মাত্রায় নিয়ে গিয়েছিলেন।

ads

বেনেত প্রধানমন্ত্রী হওয়ার পরেই মোদি তাঁকে টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন। হিব্রু ভাষায় মোদি টুইটারে বলেন, ইজরায়েলের প্রধানমন্ত্রী আপনাকে অভিনন্দন। দ্রুত আপনার সঙ্গে সাক্ষাৎ হবে বলে আশা করছি। পাশাপাশি গত ৩০ বছর ধরে ইজরায়েলের সঙ্গে ভারতের যে সুসম্পর্ক বজায় রাখার আহ্বান করেন। মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেন ফোন করে বেনেতকে শুভেচ্ছা জানান।

নেতানিয়াহুর মন্ত্রিসভায় ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বেনেত অর্থমন্ত্রী ছিলেন। পাশাপা্শি তিনি ডায়াসপোরা মন্ত্রী ছিলেন। ইজরায়েলে ডায়াসপোরা মন্ত্রী  সামরিক মন্ত্রীর সমতুল্য।  বেনেত ডায়াসপোরা মন্ত্রী থাকার সময় প্রথম নরেন্দ্র মোদি প্রথম ইজরায়েল সফর করেন।

তৎকালীন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে তিনি নিবিড়ভাবে কাজ করেন। বর্তমান বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকেও তিনি ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here