ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিতে রাজ্যে তৈরি হচ্ছে ১৮০টি আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগার

0
kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, কলকাতা: অতিবৃষ্টি এবং অকালবৃষ্টিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় কৃষকরা। তাই তাদের সুবিধার জন্য আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগার তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য কৃষি দফতর। যার মাধ্যমে রোদ-ঝড়-বৃষ্টি সহ আবহাওয়া সংক্রান্ত সমস্ত তথ্য আগে থেকে জানা যাবে। রাজ্যজুড়ে ১৮০টি আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগার তৈরি করা হবে বলে মঙ্গলবার নবান্ন-এর তরফে জানানো হয়েছে।

নবান্ন সূত্রে খবর, এলাকাভিত্তিক কৃষি জমির বিভিন্নতা অনুযায়ী সারা রাজ্যে মোট ১৮০টি আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগার তৈরি করা হবে। এর মাধ্যমে আবহাওয়া সংক্রান্ত যাবতীয় তথ্য আগে থেকে জানা যাবে এবং কৃষকদের অবগত করা যাবে। নবান্ন-র তরফে জানানো হয়েছে, বৃষ্টির অভাবে এবং আধিক্যের কারণে প্রচুর ফসল নষ্ট হয়। এই নতুন উদ্যোগের ফলে কৃষকরা আবহাওয়া সম্বন্ধে পূর্বাভাস পেয়ে সতর্ক হতে পারবেন। আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগারে বৃষ্টি, তাপমাত্রা, আপেক্ষিক আর্দ্রতা, বায়ুর গতি, বায়ুর দিশা- সমস্ত কিছুই রেকর্ডও করা হবে। প্রতিটি পর্যবেক্ষণাগারে একটি করে বৃষ্টি পরিমাপক যন্ত্র হাইগ্রোমিটার থাকবে।

আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগার থেকে আবহাওয়ার তথ্য সংগ্রহ করে কৃষকদের যেমন সতর্ক করা যাবে, তেমনই কৃষি দফতর সহ অন্যান্য সরকারি দফতর, স্থানীয় প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংস্থার কাজেও বিশেষ সহায়তা করা সম্ভব বলে মনে করা হচ্ছে। এছাড়া আবহাওয়া সংক্রান্ত পর্যবেক্ষণাগারের দেওয়া মতামত কৃষি বিমার ক্ষেত্রেও ব্যবহার করা হবে বলেও রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here