শ্রাবণের স্লগওভারে দুরন্ত ব্যাটিং বর্ষার, সক্রিয় মৌসুমী বায়ু

0
68

মহানগর ওয়েবডেস্ক: আষাঢ় হতাশ করেছে৷ শ্রাবণে দেদার বর্ষার দাপট চলছে৷ এখনও কয়েকদিন অঝোর বৃষ্টিতে ভালোই ভিজবে কলকাতা৷ আগামী ৪৮ ঘণ্টা একটানা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

জুন, জুলাই গরমে নাজেহাল হয়েছেন শহরবাসী৷ উত্তরবঙ্গ ভিজলেও, দক্ষিণে বৃষ্টির দেখা মেলেনি৷ অগাস্ট থেকে গুটি গুটি পায়ে বর্ষা প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে৷ এখন তার দাপট দেখা যাচ্ছে৷ কিছুদিন আগে বঙ্গোপসাগরের ওপর যে নিম্নচাপ তৈরি হয়েছে, তাতে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। কিন্তু তাতে আশানুরূপ বৃষ্টি হয়নি। এবার মৌসুমী অক্ষরেখা সরাসরি দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত। সঙ্গে দোসর একটি ঘূর্ণাবর্ত। আবহাওয়াবিদরা মনে করছেন, এই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে বর্ষার ব্যাটিংয়ের জন্য পিচ তৈরি হতেই দুরন্ত ছক্কা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ সন্নিহিত অঞ্চল ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় সপ্তাহের শুরুতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মূলত ৮ জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার সকাল থেকে আকাশ মেঘলা৷ সকালেই কয়েক পশলায় ভিজল শহরের পথ ঘাট৷ বেলা গড়াতে বৃষ্টির দাপট দেখা যায়৷ এদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন ২৮ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৯৬ শতাংশ। হালকা ঠাণ্ডার আমেজ৷ হাওয়া অফিস বলছে, ১৫ অক্টোবর পর্যন্ত বর্ষা থাকবে৷ তাহলেও চিন্তা মাঝে মধ্যে গরম ভোগাবে না তো!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here