নভেম্বর মাঝ পথে, শীত কোথায়? আশা জাগাচ্ছে হাওয়া অফিস

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: শীত কম্বলের ওম নিতে তৈরি হতেই পারেন৷ বঙ্গবাসীর মনে আশা জাগাচ্ছে হাওয়া অফিস৷ নভেম্বরের অর্ধেক পার হয়ে গেল। শীতের স্বপ্নে বিভোর বাংলা। বাংলা ক্যালেন্ডারে পাতায় অগ্রহায়ণের শুরু হয়েছে। কিন্তু শীত এখনই ধরা দিতে চায় না। দিনের বেলায় রোদ উঠছে ঝলমলিয়ে। রাত বা ভোরের দিকে শীতের আমেজ স্পষ্ট। বাতসে ঠান্ডা হাওয়ার শিরশিরে ভাব। কিন্তু শীত আসবে কবে? আবহাওয়া দফতরের পূর্বাভাস, এ সপ্তাহতেই বাড়বে শীতের আমেজ। শীতের আমেজ জোরাল হবে এ সপ্তাহেই। গোটা রাজ্যেই ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসও বলছে সকাল সন্ধেয় আমেজ মিলবে। কিন্তু শীত অধরাই। চলতি সপ্তাহেই তাপমাত্রা নামবে ১৮ ডিগ্রিতে। সপ্তাহজুড়ে স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি কম থাকবে তাপমাত্রা। জম্মু-কাশ্মীরে গত সপ্তাহেই বরফ পড়েছে। উত্তর-পশ্চিম হিমেল হাওয়াতেও কোনও বাধা নেই। এই দুয়ের আশীর্বাদেই শীতের আমেজ রাজ্যে। শীতের আমেজ বাড়লেও পাকাপাকিভাবে শীত এখনই নয়। তার জন্য অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ২০.৩ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। তবে রাজ্যের পশ্চিমাঞ্চলগুলিতে তাপমাত্রা আরও নামবে। সেখানে রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ বা ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শীতবুড়ি দরজায় কড়া নাড়ছে৷শীত যে আসব, আসব করছে তা বেশ স্পষ্ট। সকালের দিকে ঠান্ডার আমেজ নিয়েই এখন দিন শুরু শহর ও শহরতলির। কলকাতা ফিল্মফেস্ট হয়ে শীতের আমেজ গায়ে মেখে নানা মেলা-পার্বণে ডুব দেওয়ার পালা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here