ডেস্ক: রাজ্যে আসন্ন মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে এবার আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্নপত্রের কোনো প্রশ্ন যাতে কোনওভাবেই বাইরে না যেতে পারে সেই ব্যবস্থা এবার আঁটসাঁট করা হবে। নিরাপত্তা আরও বাড়াতে এবার শিক্ষকদের যথেচ্ছ মোবাইল ফোন ব্যবহারের উপরও দাঁড়ি টানা হবে। এছাড়াও প্রশ্নপত্রের খাম খোলার জন্যও বেঁধে দেওয়া হয়েছে নির্দিষ্ট সময় ও নিয়ম। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়ে গেলেই শুরু হয়ে যাবে পঞ্চায়েত ভোটের চূড়ান্ত প্রস্তুতি। সেই পরীক্ষা চলাকালীন যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে কোমর বেঁধে নামছে প্রশাসন।

একনজরে দেখে নিন নতুন কী কী নির্দেশাবলী জারি হয়েছে শিক্ষকদের জন্য…

১. এখন থেকে প্রধান শিক্ষকদের ঘরে আর প্রশ্নপত্রের খামের সিল খুলে বিভিন্ন ক্লাসরুমে নিয়ে যাওয়া যাবে না। নির্দিষ্ট ক্লাসরুমে গিয়েই প্রশ্নপত্রের খামের সিল ছিঁড়তে হবে।

২. পরীক্ষা নিতে ক্লাসে যাওয়ার আগে সকল শিক্ষকদের নিজেদের মোবাইল ফোন সুইচ অফ করে একটি আলমারিতে জমা করতে হবে। শুধু তাই নয়, আলমারির তালাও বন্ধ করে রাখতে হবে।

৩. বাড়তি প্রশ্নপত্র থাকলে তা তৎক্ষণাৎ পুরনায় খামে ভরে সিল করে দিতে হবে।

৪. রাজ্যের সকল পরীক্ষা কেন্দ্রে এক সময়ে প্রশ্নপত্রের সিল ছিঁড়তে হবে। ১১টা ৪০, এর আগে বা পরে প্রশ্নপত্রের খাম খোলা যাবে না।

৫. এই সকল ব্যবস্থা ছাড়াও অন্যান্য বারের মতো এবারও প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি এবং পুলিশ মোতায়েন করা থাকবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here