মানকরে গুঁড়িয়ে দেওয়া হল প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের আবক্ষ, কাঠগড়ায় গেরুয়ারা

0
kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, মানকর: দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে আঘাত হানা হয়েছিল স্বামী বিবেকানন্দের মূর্তির ওপর। ঘটনার পর এক সপ্তাহও কাটেনি। এবার পশ্চিম বর্ধমান জেলার মানকরে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের মূর্তি। যার প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ দেখালেন কংগ্রেসের কর্মীরা।

এই ঘটনার পিছনে কাদের হাত রয়েছে তা অজানা। তবে স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা বুদবুদের মানকর স্টেশনের কাছে দীর্ঘদিন আগে প্রতিষ্ঠা করা রাজ্যের প্রয়াত ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ডক্টর বিধান চন্দ্র রায়ের মূর্তি ভেঙে ফেলেছে। শনিবার রাতের অন্ধকারে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভেঙে গুড়িয়ে তা রাস্তায় ছড়িয়ে দেওয়া হয়। রবিবার সকালে স্থানীয়রা তা দেখেন। কংগ্রেস নেতা কর্মীরা খবর পেয়ে ঘটনাস্থলে এসে বুদবুদ থানার পুলিশের কাছে অভিযোগ জানায়।

কংগ্রেস নেতা দেবেশ চক্রবর্তীর অভিযোগ, ‘রাজ্যজুড়ে এক সাম্প্রদায়িক শক্তি বেছে বেছে বাঙালি মনীষীদের মূর্তি বিনষ্ট করছে। শুধু আমাদের রাজ্যে নয়, ভিন রাজ্যেও বাঙালি মনীষীদের মূর্তি ভাঙ্গা হচ্ছে। এই সংস্কৃতি বাংলায় ছিল না। এক সাম্প্রদায়িক শক্তির হাত ধরে এই অপসংস্কৃতি বাংলায় এল, দোষীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছি।’ বলাই বাহুল্য, তাঁর অভিযোগ ছিল বিজেপির দিকে।

পাল্টা বিজেপি নেতা মানষ তিওয়ারি বলেন, ‘এই ঘৃণ্য কাজের সঙ্গে বিজেপি কোনও ভাবেই যুক্ত নয়। দেশের মানুষ দেখতে পাচ্ছেন বিজেপি গান্ধীজির, নেতাজীর প্রতি কতটা সম্মান দেখাচ্ছে। দেশের মনিষীরা কোন রাজনৈতিক আদর্শে বিশ্বাসী ছিলেন তা বিজেপি দেখে না। এই নিন্দনীয় কাজে যারা যুক্ত তাদের গ্রেপ্তারের দাবী আমরাও জানাচ্ছি।’

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here