kolkata news bengali

মহানগর ওয়েবডেস্ক: রাজ্যের পাওনা নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে একাধিকবার দরবার করতে শোনা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে। রাজস্বখাতে কেন্দ্রীয় পরের অংশ হিসেবে রাজ্যগুলির যে টাকা পাওয়ার কথা ছিল তার অনেকটাই বকেয়া হয়ে গিয়েছে। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় সরকার বুধবারই চৌদ্দটি রাজ্যকে তাদের চতুর্থ মাসিক কিস্তি দেওয়ার কথা ঘোষণা করেছে।

এই কিস্তির মাধ্যমে রাজ্য সরকারকে প্রায় ৪১৭ কোটি কোটি টাকা মিটিয়ে দেওয়া হচ্ছে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন। তবে শুধু পশ্চিমবঙ্গই নয় সারা দেশের ১৪ রাজ্যের জন্য মোট ৬,১৯৫.০৮ কোটি টাকার আর্থিক সহায়তা করা হয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের ভাগ্যে এসেছে ৪১৭ কোটি টাকা। এর আগে আমফনের সময় প্রধানমন্ত্রী রাজ্যকে ১ হাজার কোটি টাকা সহায়তা দিয়েছিলেন।

এই খাতে কেরলকে ১,২৭৬ কোটি টাকা দেওয়া হয়েছে। হিমাচল প্রদেশ পেয়েছে ৯৫২ কোটি টাকা। পঞ্জাবকে দেওয়া হয়েছে ৬৩৮ কোটি টাকা। দেশে করোনা সংক্রমণ রুখতে এই টাকা রাজয়গুলিকে কিছুটা বাড়তি সুবিধা দেবে বলে মনে করছে কেন্দ্র। কেন্দ্রীয় বরাদ্দের এই টাকা পাওয়ার ফলে মহামারী পরিস্থিতির মোকাবিলা এবং ঘূর্ণিঝড় বিধ্বস্ত রাজ্য পুনর্গঠন এর কাজে গতি আসবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here