বেতন ১০০ থেকে একলাফে ২৮০! পে কমিশনের সুপারিশের থেকেও বেশি ভাতা বাড়াল রাজ্য

0
1310
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বেতন বৃদ্ধির আনঅফিসিয়াল ঘোষণা আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজি ইন্ডোরের সভা থেকে তিনি জানান, নতুন বছরের পয়লা তারিখ থেকেই নতুন বেতনক্রম লাগু হবে। এবার সরকারিভাবে রাজ্যের কর্মচারীদের বেতন বাড়ানোর কথা ঘোষণা করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি জানান, ষষ্ঠ পে কমিশনের সুপারিশ মেনে নিয়েছে রাজ্য সরকার। ষষ্ঠ পে কমিশনের সকল সুপারিশেই সিলমোহর দেওয়া হয়েছে রাজ্যের মন্ত্রিসভার তরফে।

অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী রাজ্যের কর্মচারীদের বেতন একলাফে বেড়ে প্রায় তিনগুণ হয়ে গিয়েছে বলা চলে। এদিন অর্থমন্ত্রী অমিত মিত্র জানান, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে নতুন বেতন কাঠামো। রাজ্যের অর্থমন্ত্রী সরকারি কর্মীদের খুশি করে জানান, আগে যারা ১০০ টাকা পেতেন, তাদের নতুন বেতন হবে ২৮০.৯০ টাকা।

এখানেই শেষ নয়, সরকারি কর্মীদের গ্রাচুইটির ঊর্ধ্বসীমা দ্বিগুণ করার কথাও ঘোষণা করেছেন অমিত মিত্র। তিনি জানান, ৬ লাখ থেকে বেড়ে বেড়ে ১২ লাখ হচ্ছে গ্র্যাচুইটির ঊর্ধ্বসীমা। এছাড়া অন্যখাতেও বাড়ছে ভাতার পরিমাণ। ষষ্ঠ পে কমিশনের সুপারিশের থেকেও কিছু ক্ষেত্রে ভাতার পরিমাণ বাড়িয়েছে রাজ্য সরকার।

যেমন বাড়ি ভাড়ার ভাতা ৬ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে ১২ হাজার টাকা। নন প্র্যাকটিসিং অ্যালাউন্সের ক্ষেত্রে পে কমিশন সুপারিশ করেছিল ১ লাখ ৮০ হাজার, রাজ্য সরকার সেটাকে বাড়িয়ে ২ লাখ করেছে। এছাড়াও অন্যান্য আরও বহু ক্ষেত্রে পে কমিশনের সুপারিশের থেকে বেশিই ভাতা দেওয়া হবে বলে জানান রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here