news bengali

মহানগর ওয়েবডেস্ক: আগামীকাল থেকে শুরু হওয়া দ্বিতীয় দফার আনলক পর্বের শুরুতে রাজ্য সরকার লকডাউনের বিধিনিষেধে আরও কিছু ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ নবান্নে জানান, এখন থেকে বিয়ে এবং অন্ত্যেষ্টির অনুষ্ঠানে ২৫ জনের বদলে সর্বোচ্চ ৫০ জনকে আমন্ত্রণ জানানো যাবে। সামাজিক দূরত্ব সংক্রান্ত বিধি নিষেধ মেনে সকাল সাড়ে পাঁচটা থেকে সাড়ে আটটা পর্যন্ত সময় মানুষ প্রাতঃভ্রমণ করতে পারবেন। এই পর্বে আগামীকাল থেকে কোচবিহারের চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে বাংলাদেশের সঙ্গে সীমান্ত বাণিজ্য আবার শুরু করা হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। আজ রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের ঘোষণা মত আগামীকাল থেকে দেশজুড়ে আনলকের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে।
সোমবার রাতে আনলক টু পর্ব ঘোষণা করেছে সরকার। সেখানে এক নাইট কার্ফুর সময়ে কিছুটা ছাড় দেওয়া ছাড়া বিধিনিষেধে উল্লেখযোগ্য কোন পরিবর্তন করা হয়নি।

অনলকের প্রথম পর্বে বলা হয় এরপর ধাপে ধাপে লোকাল ট্রেন থেকে মেট্রো, সিনেমা হল থেকে ক্রীড়া অনুষ্ঠান শুরু করা হবে। কিন্তু প্রতিদিন প্রায় কুড়ি হাজার করোনা সংক্রমণ হচ্ছে দেশে। সেই পরিস্থিতিতে এখনই খুব ঝুঁকি না নিয়ে সোজা ব্যাটেই খেলল সরকার।

আনলক ২.০ তে উল্লেখযোগ্য ছাড় বলতে এবার থেকে দোকানে পাঁচজনের বেশি জমায়েত হতে পারবে সামাজিক দূরত্ব বজায় রেখে। এছাড়া নাইট কার্ফু রাত ১০ থেকে সকাল ৫টা অবধি করা হয়েছে। অর্থাৎ কমানো হল নাইট কার্ফুর সময়। কেন্দ্র জানিয়েছে যে আরও বেশি সংখ্যক স্পেশাল ট্রেন ও বিমান চালানো হবে।শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ জুলাই অবধি বন্ধ থাকলেও কেন্দ্রীয় ও রাজ্য ট্রেনিং সেন্টারগুলি খোলা থাকবে ১৫ জুলাইয়ের পর। কিন্তু অনেক প্রত্যাশা থাকা সত্ত্বেও আপাতত মেট্রো চলবে না। খুলবে না জিম, সুইমিং পুল, বিনোদন কেন্দ্র, থিয়েটার, বার, সিনেমা হল প্রভৃতি।

তবে পরবর্তী সময় সামাজিক দূরত্ব বজায় রেখে ও কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এসব বিধিনিষেধ শিথিল করা হতে পারে বলে জানানো হয়েছে। অর্থাৎ ৩১ জুলাইয়ের আগেই পরিস্থিতি অনুযায়ী কিছু কিছু গতিবিধি খুলে যেতে পারে। দেশে এই মুহূর্তে মোট করোনা রোগীর সংখ্যা ৫৪৮৩১৮। অ্যাক্টিভ কেসের সংখ্যা ২১০১২০। মারা গিয়েছেন ১৬৪৭৫ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here