ডেস্ক: রাজ্যের মুখ্যমন্ত্রীর সৌজন্যে উন্নয়নের তালিকায় গোটা ভারতের মধ্যে একাধিক ক্ষেত্রে শীর্ষ স্থান লাভ করেছে পশ্চিমবঙ্গ। সেই তালিকায় যেমন রয়েছে স্বল্প সঞ্চয়, শিল্প সম্ভাবনা, ছোট ও মাঝারি শিল্প, ১০০ দিনের কাজ। এসবের সঙ্গে সঙ্গে আরও একটি ক্ষেত্রে শীর্ষ স্থান লাভ করেছে এই বাংলা। তবে এই ক্ষেত্রে বিষয়টি গর্বের নয় লজ্জার। সম্প্রতি সামাজিক ন্যায় মন্ত্রী থাওয়ার চাঁদ গেহলট লোকসভা পেশ করেন ভারতে ভিক্ষুক ও ভবঘুরেদের তালিকা। সেই তালিকায় দেখা গেল সেখানে শীর্ষ স্থান অধিকার করেছে পশ্চিমবঙ্গ।

থাওয়ার চাঁদ গেহলটের লোকসভায় পেশ করা তথ্য অনুযায়ী, গোটা দেশে মোট ভিখিরির সংখ্যা ৪লক্ষ ১৩ হাজার ৬৭০ জন। যার মধ্যে পুরুষ ভিখিরি রয়েছে ২ লক্ষ ২১ হাজার ৬৩৭ জন এবং মহিলা ১ লক্ষ ৯১ হাজার ৯৯৭ জন। এই ভিখিরি তালিকার মধ্যে ৮১ হাজার ভিখিরির বাস পশ্চিমবঙ্গ। যার মধ্যে, ৩৩ হাজার ৮৬ জন পুরুষ এবং মহিলা রয়েছে ৪৮ হাজার ১৫৮ জন। পশ্চিমবঙ্গের ঠিক পরেই রয়েছে উত্তরপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশ। উত্তরপ্রদেশের ভিখিরির সংখ্যা ৬৫ হাজার ৮৩৫ এবং অন্ধ্রপ্রদেশে ভিখিরির সংখ্যা ৩০ হাজার ২১৮।

তবে এই তালিকার মধ্যে কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে বাকি জায়গা গুলিতে ভিখিরির সংখ্যা প্রায় নেই বললেই চলে। তথ্য অনুযায়ী, দিল্লিতে ভিখিরির সংখ্যা ২ হাজার ১৮৭ জন। অন্যদিকে, লাক্ষাদ্বীপে ভিখিরির সখ্যা মাত্র ২ জন, দাদরা নগর হাভেলিতে ১৯ জন, দমন ও দিউয়ে ২২ জন, ৫৬ জন ভিখিরি এবং আশ্রয়হীন থাকে আন্দামান ও নিকোবরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here