bengali news

Highlights

  • সব্জির বাজারের আগুনে হাত পুড়ছে সাধারণ মানুষের
  • ২০১৮-১৯ সালে দেশের উৎপাদিত মোট সব্জির মধ্যে বাংলার ভাগ ছিল ১৫.৯ শতাংশ
  • প্রশ্ন উঠেছে শাকসব্জি উত্পাদনে প্রথম স্থানে থাকা রাজ্যে সব্জির দাম এত আকাশ ছোঁয়া হয়ে উঠছে কেন?

নিজস্ব প্রতিবেদক, কলকাতা: সব্জির বাজারের আগুনে হাত পুড়ছে সাধারণ মানুষের। এমনকী শীতের ভরা মরশুমেও অধিকাংশ সব্জির দাম সাধারণ মানুষের নাগালের বাইরে থেকেছে। এরই মধ্যে সব্জি উত্পাদক রাজ্যের তালিকায় এক নম্বরে উঠে এসেছে পশ্চিমবঙ্গ। কেন্দ্রীয় কৃষি ও উদ্যানপালন দপ্তরের প্রকাশিত তথ্য অনুযায়ী বিগত আর্থিক বছরে দেশের মোট সব্জির প্রায় ১৬ শতাংশ উৎপাদন করে প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে শাকসব্জি উত্পাদনে প্রথম স্থানে থাকা রাজ্যে সব্জির দাম এত আকাশ ছোঁয়া হয়ে উঠছে কেন?

সম্প্রতি নতুন দিল্লিতে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক আয়োজিত একটি সম্মেলনে রাজ্য ভিত্তিক সব্জি উৎপাদনের তথ্য প্রকাশ করা হয়। সেখানে প্রকাশিত তথ্য অনুযায়ী ২০১৮-১৯ সালে বাংলায় ২.৯৫৫ কোটি টন সবজি উৎপাদন হয়েছে। তার আগের বছর এর পরিমাণ ছিল ২.৭৭ কোটি টন। ২০১৮-১৯ সালে দেশের উৎপাদিত মোট সব্জির মধ্যে বাংলার ভাগ ছিল ১৫.৯ শতাংশ। রাজ্যের মুকুটে এমন চমকে দেওয়ার মতো সাফল্য থাকলেও, অদ্ভুতভাবে এই রাজ্যে আলু পেঁয়াজ থেকে শুরু করে শীতের সব্জির দামই এখন আকাশ ছোঁয়া।

দিন কয়েক আগে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র নিজে জানিয়েছেন শাক-সব্জির মূল্যবৃদ্ধির হার ৬০ শতাংশের বেশী। যদিও এর সব দায় তিনি কেন্দ্রের ওপরেই চাপিয়েছেন। এখন প্রশ্ন উঠছে যে রাজ্য সব্জি উত্পাদনে দেশের মধ্যে প্রথম, সেখানে কেন সব্জির বাজারদর এমন অস্বাভাবিক হবে? এর কারণ হিসাবে বিশেষজ্ঞরা কালোবাজারি এবং ফড়েদের তত্পরতাকেই দায়ী করেছেন। তাদের বক্তব্য ফড়েদের দমন করে বাজারদর নিয়ন্ত্রণ করতে নিয়মরক্ষায় টাস্কফোর্স গঠন করলেও কার্যক্ষেত্রে তার কিছুই কাজে আসছে না। প্রশাসন ও শাসকদলের একাংশের সঙ্গে যোগসাজশ ফড়েরা বহাল তবিয়তেই রয়েছে। তার ফলে কৃষকেরা যেমন ফসলের দাম পাচ্ছেন না, সাধারণ মানুষও ন্যায্য দামে শাক সব্জি পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। ক্ষির খেয়ে যাচ্ছে ফড়েরাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here