ডেস্ক: দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে বিধানসভায় পাশ হয়ে হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গের নাম বদল। স্বাধীনতার ৭০ বছর পর পশ্চিমবঙ্গের নাম হতে চলেছে ‘বাংলা’। এদিন সেই বিষয়ে বিল পাশ হয়ে গিয়েছে বিধানসভায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতেই বিধানসভায় বাম-কংগ্রেসের সমর্থনে পাশ হয় এই বিল। যার জন্য পশ্চিমবঙ্গের নাম আর থাকছে না। এবার নাম হবে ‘বাংলা’। কার্যত তিনটি ভাষাতেও রাজ্যের ‘বাংলা’ নাম রাখা হচ্ছে বলে জানা গিয়েছে। এই বিষয়ে কার্যত খুশির হাওয়া বাঙালির মনে। তবে এই বাংলা ভাষার সঙ্গে যাদের কাজ প্রতিনিয়ত। সেটা সেলুলয়েড হোক কিংবা ছোটপর্দায় সেই সমস্ত শিল্পীদের কাছে এটার গুরুত্ব কতটা। কারণ প্রতিনিয়ত বাংলা ভাষার সঙ্গে তাঁদের কাজ ও বিভিন্ন স্তরে তাঁদের রিপ্রেসেন্ট করা হয় বাংলা হিসাবে। এতদিন পশ্চিমবঙ্গ থাকার পর এবার রাজ্যের নাম হচ্ছে ‘বাংলা’ সেই বিষয় নিয়ে তারকাদের মতামত নিয়ে হাজির মহানগর।

এই বিষয়ে বিশিষ্ট শিল্পী ও অভিনেতা বাদশা মৈত্র জানিয়েছেন যে ”ব্যক্তিগতভাবে আমি মনে করি যে বিশেষ কোনও প্রয়োজন না থাকলে এই পরিবর্তন টা দরকার ছিল না। কারণ যেটা আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি,যার সঙ্গে অনেক ইতিহাস জড়িয়ে আছে,অনেক স্মৃতি জড়িয়ে আছে, তাই এই পরিবর্তনটা না করলেই ভালো হত বলে আমার একান্ত মতামত।”

এই বিষয়ে সমর্থনরত ব্যাপারে একটু অন্যভাবে বললেন অভিনেতা ভাস্বর চ্যাটার্জী ”ভালো হচ্ছে। কারণ ইংরেজি অক্ষরের বিন্যাসপশ্চিমবঙ্গ বা ওয়েস্ট বেঙ্গল অনেক পিছনে পরে। আর এখন পূর্ব পাকিস্তান বা পশ্চিম পাকিস্তান নেই তাই বাংলা নামটা খুবই গুরুত্বপূর্ণ এবং যথাযথ বলে আমার ধারণা।”

এই একই বিষয়ে সমর্থন করেছেন অভিনেত্রী অপরাজিতা আঢ্য। তিনি জানিয়েছেন যে ”এটা খুবই ভালো ব্যাপার। আমরা বাঙালি আমাদের রাজ্যের নামও বাংলা হবে সেটাই তো উচিত। ইংরেজরা যখন এসেছিল তখন নাম রেখেছিল ইন্ডিয়া। ভারতবর্ষের নামের রিদিমটা নষ্ট করে দিয়েছিল তাঁরা। তাই পশ্চিমবঙ্গের নাম যদি বাংলা হয় তাহলে সেটার থেকে ভালো কিছু আর হতে পারে না।”

এই বিষয়ে অভিনেতা রাহুল জানালেন যে ”খুবই ভালো ব্যাপার। কারণ পূর্ব বাংলাদেশের নাম বদলে বাংলাদেশ হয়ে গিয়েছে। আর দেশের পূর্ব দিকে থাকা একটা রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থাকাটা অযৌক্তিক। তাই বাংলা নামটা হওয়ায় আমি নিজে খুব খুশি।”

পরিচালক কমলেশ্বর মুখার্জী জানিয়েছেন ”বাংলা হলে খুবই ভালো হয়। তবে এটা অফিসিয়ালি খুব ভালো হল। কারণ পলিশি মিটিং হলে বাংলা নামটা থাকায় অক্ষরবিন্যাসে অনেকটা উপরে ওঠা যায়। যার জন্য অনেক সুযোগ পাওয়া যায়। বাংলা নামটা খুবই ভালো।”

এই একই বিষয়ে একমত দিয়ে জানালেন অভিনেতা ও গায়ক সিদ্ধার্থ শঙ্কর রায় ওরফে সিধু। তাঁর মতে ”যেহেতু এখন পূর্ব বঙ্গ যদি পাল্টে বাংলাদেশ হয়। তাহলে পশ্চিমবঙ্গ কেন পাল্টে বাংলা হবে না। তবে বাংলাদেশ পাশাপাশি থাকায় নামটা বাংলা না হলেও অন্য কিছু হলেও ভালো হত। তবে বাংলা নামে আমি খুশি।”