মহানগর ওয়েবডেস্ক: চলে গেলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান স্যার এভার্টন উইকস। স্থানীয় সময় বুধবার তিনি শেষনিঃস্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। ২০১৯ সালে বড় হার্ট এটাক হয়েছিল তাঁর। তারপর থেকে অসুস্থ ছিলেন তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অন্যতম বড় নাম ছিলেন উইকস। অন্য দুই কিংবদন্তি ক্লাইড ওয়ালকট ও ফ্র্যাঙ্ক ওরেলের সঙ্গে তাঁকে এক করে ‘দ্য থ্রি ডব্লিউস’ বলে ডাকত গোটা বিশ্ব। তিন কিংবদন্তির মধ্যে ব্যাটসম্যান হিসেবে সেরা ছিলেন উইকস।

১৯৪৮ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত দেশের হয়ে থেকেছেন স্যার উইকস। এই সময়ে খেলেছেন ৫৮টি টেস্ট। করেছেন মোট ৪৪৫৫ রান, গড় ৫৮.৬২। এছাড়া রয়েছে ১৫টি আন্তর্জাতিক শতক। দুর্ধর্ষ টাইমিং আর শটসের জন্য তাঁর ব্যাটিং দর্শকের চোখকে তৃপ্ত করত। এছাড়া ১৫২টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে করেছেন ১২,০১০ রান, গড় ৫৫.৩৪। শতক ৩৬টি, সর্বোচ্চ রান ৩০৪ নট আউট।

১৯৪৮ সালে ইংল্যান্ড ও ভারতের বিরুদ্ধে পরপর ৫টি টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছিলেন উইকস। এটি একটি রেকর্ড যা আজও অক্ষত। প্রথম শ্রেণীর ক্রিকেটেও টানা ছটি ম্যাচে সেঞ্চুরি করেছিলেন তিনি। এই প্রসঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফ থেকে ট্যুইটারে জানানো হয়, ‘স্যার এভার্টন উইকসের প্রয়াণে আমরা সবাই শোকাহত, আমাদের হৃদয় ভারাক্রান্ত। তাঁর পরিবার, বন্ধুদের সমবেদনা জানাই। ওনার আত্মার শান্তি কামনা করি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here